×

বিনোদন

দর্শককে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২০, ০১:০১ পিএম

দর্শককে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে

আশনা হাবিব ভাবনা।

একাধারে একজন অভিনেত্রী, লেখিকা ও নৃত্যশিল্পী আশনা হাবিব ভাবনা। অনিমেষ আইচ নির্মিত ‘ভয়ঙ্কর সুন্দর’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। ইতোমধ্যে ‘গুলনেহার’ ও ‘তারা’ নামে তার দুটি উপন্যাসও প্রকাশিত হয়েছে। সাম্প্রতিক অভিনয় ও লেখালেখি নিয়ে তার সঙ্গে কথা বলেছেন ভোরের কাগজের রাব্বানী রাব্বি।

সাম্প্রতিক ব্যস্ততা কী নিয়ে? আপাতত রিহার্সাল করছি। কিছুদিন পরই আমার একটা নতুন নাটকের শুটিং শুরু হবে। এছাড়া নাচের অনুশীলন নিয়েও কিছুটা ব্যস্ত। পাশাপাশি পড়াশোনা নিয়েও ব্যস্ত। এছাড়াও ২১ জানুয়ারি থেকে ‘বোকা ভ‚ত’ নাটকের শুটিং করছি।

‘বোকা ভূত’-এ শিশুরা অভিনয় করছে, এদের সঙ্গে কাজ করতে কেমন লাগছে? নিঃসন্দেহে ভালো লাগছে। তাদের অভিনয় আমি খুব উপভোগ করছি। তবে একটা কথা, এই নাটকটা সবাই বলছে শিশুদের। তা কেন বলছে, এটা আমি বুঝতে পারছি না। নাটকে শিশুদের চরিত্র আছে। তবে এটি কোনো শিশুতোষ নাটক নয়। শিশুরা থাকলেও নাটকটি ফ্যামিলি ড্রামা।

আপনার ‘নাবিলা’ চরিত্রটি কেমন? এখানে আমার চরিত্র হলো, আমি একটা ফ্যামিলির মেয়ে; বিদেশ থেকে পড়াশোনা করে দেশে এসেছি। একটা ভ‚ত পাওয়া যায় বাক্সের মধ্যে এই ভ‚তকে কেন্দ্র করেই আমি ও নাটকের অন্যান্য চরিত্রগুলোকে রূপায়ণ করা হয়েছে।

কোনো প্রিয় চরিত্র কি আছে, যা আপনি ভবিষ্যতে করতে চান? আমি বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করতে চাই। নির্দিষ্ট একটি চরিত্র ভালো লাগে এমনটা নেই। যখন যে চরিত্র মনে হবে আমি ফুটিয়ে তুলতে পারবো, সেই চরিত্রেই আমি অভিনয় করবো।

দর্শক আবার কবে আপনাকে বড় পর্দায় দেখতে পাবে? তা এখনো শিউর না। আপাতত নাটকই করছি। মধ্যে একটা সিনেমার কথা হয়েছিল। কিন্তু শেষমেশ আর সম্ভব হয়নি। এর জন্য দর্শককে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

এবারের বইমেলায় কি আপনার নতুন বই আসছে? হ্যাঁ, একটা উপন্যাস আসতে পারে। কিন্তু এখনো তার পাণ্ডুলিপি গোছানো হয়নি। আসলে আমার ইউনিভার্সিটির পড়াশোনা নিয়ে একটু ব্যস্ত। এই জন্য এর নিশ্চয়তা দিচ্ছি না।

উপন্যাসের নাম ও পটভূমি সম্পর্কে কিছু বলেন? এই মুহূর্তে বইয়ের ব্যাপারে আমি কোনো কিছু বলতে চাচ্ছি না। বই যখন আসে তখন সবাই জানতে পারবে।

লেখালেখির সঙ্গে কীভাবে জড়ালেন? আসলে আমি অনেক ছোটবেলাতেই বিভিন্ন সাংস্কৃতিক মাধ্যমে জড়িয়েছি। নাচ শেখা, অভিনয় করা, সিনেমা দেখা কিংবা লেখালেখি করা। অনেক ছোটবেলা থেকেই এ সবকিছু করার ইচ্ছে ছিল। ছোটবেলায় গল্প-উপন্যাসের বই পড়তাম। তারপর স্কুলের বিভিন্ন ম্যাগাজিনে গল্প-কবিতা লিখতাম। আমি যখন পঞ্চম শ্রেণিতে পড়ি তখন বইমেলায় একটি সংকলনে আমার একটা গল্পও প্রকাশিত হয়। এভাবেই এক সময় মনে হয় যে উপন্যাস লিখি।

প্রথম গল্প বা উপন্যাস পড়ার স্মৃতি.. প্রথম কোন উপন্যাস পড়েছিলাম তা এখন আর মনে নেই। তবে যখন প্রাইমারিতে পড়ি তখন কমিক বই খুব পড়তাম। ডিজনির সিনড্রেলা, তুষার কন্যা এই বইগুলো খুব ভালো লাগত।

যাদের লেখা আপনার প্রিয়? আমি অনেক সাহিত্যিক বা কবির লেখাই পড়ি। আমার প্রিয় লেখকও অনেক। তাদের মধ্যে শাহাদুজ্জামান, শহীদুল জহিরের লেখা আমার খুবই ভালো লাগে। তাদের লেখা পড়ে আমি মুগ্ধ হই।

সম্প্রতি ফেসবুকে রিলেশনশিপ স্ট্যাটাস পরিবর্তন করেছেন। অনিমেষ আইচকে ঘিরে মিডিয়ার ধারণাইতো শেষমেশ সত্যি হল! যা বোঝানোর ফেসবুক স্ট্যাটাসেই বুঝিয়ে দিয়েছি। এ ব্যাপারে বিস্তারিত বলার আগ্রহ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App