×

খেলা

টানা দ্বিতীয় বারের চ্যাম্পিয়ন ফিলিস্তিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২০, ০৬:০৬ পিএম

টানা দ্বিতীয় বারের চ্যাম্পিয়ন ফিলিস্তিন
টানা দ্বিতীয় বারের চ্যাম্পিয়ন ফিলিস্তিন

ফিলিস্তিনের হাতে শিরোপা তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী/ ছবি: ভোরের কাগজ।

 জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আয়োজনে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে শিরোপা ধরে রেখেছে ফিলিস্তিন। বুরন্ডিকে উড়িয়ে দিয়ে প্রথম দল হিসেবে প্রতিযোগিতাটিতে টানা দুটি শিরোপা জয়ের অনন্য কীর্তি গড়ে তারা। ধারে-ভারে আর শক্তিতে ফিলিস্তিনই ছিল বঙ্গবন্ধু গোল্ডকাপের ফেবারিট। যেমনটি ছিল ২ বছর আগে ২০১৮ সালো পঞ্চম আসরেও। ঢাকা থেকে তারা যে ট্রফিটি নিয়ে দেশে ফিরেছিল সেটা ছিল ফিলিস্তিনের প্রথম কোনো আন্তর্জাতিক ট্রফি জয়। শনিবার (২৫ জানুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে ৩-১ গোলের ব্যবধানে বুরুন্ডিকে হারিয়ে অপরাজিত থেকেই শিরোপার স্বাদ নিল ফিলিস্তিন।

সেমিফাইনালে স্বাগতিক বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে দেয়া বুরুন্ডি ফাইনালে সুবিধা করতে পারেনি তাদের চেয়ে র‌্যাঙ্কিং এগিয়ে থাকা ফিলিস্তিনের বিপক্ষে। প্রথমার্ধেই ৩ গোল খেয়ে ব্যাকফুটে চলে যায় আফ্রিকার দেশটি। যদিও দ্বিতীয়ার্ধে খেলার নিয়ন্ত্রণ নিয়ে ফিলিস্তিনকে ভালোভাবেই চেপে ধরে তারা। একটি গোল করে ব্যবধানও কমিয়েছিল। কিন্তু রক্ষণভাগ জমাট করে দ্বিতীয়ার্ধ শুরু করা ফিলিস্তিন প্রতিপক্ষকে দ্বিতীয় গোলের উৎসব আর করতে দেয়নি। বরং লিড ধরে রেখে মধ্যপ্রাচ্যের দেশটিই শিরোপা জয়ের চ‚ড়ান্ত উৎসবে মেতে উঠে। টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে এশিয়া ও আফ্রিকার মধ্যে যে লড়াই শুরু হয়েছিল তাতে স্বাগতিক মহাদেশের দেশটিই জিতল।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুদলকেই ২-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রæপসেরা হয়ে সেমিফাইনালের টিকেট কাটে ফিলিস্তিন। সেরা চারের লড়াইয়ে সিসিলসকে ১-০ গোলে হারায় তারা। খেলার শুরু থেকে আক্রমণাত্মক খেলা ফিলিস্তিন তৃতীয় মিনিটেই এগিয়ে যায়। মোহামেদ দারউইসের আড়াআড়ি পাস থেকে খালেদ সালেম প্লেসিং শটে বল জালে জড়ান। দশম মিনিটে অধিনায়ক সামেহ মারাবা ব্যবধান দ্বিগুণ করেন। ২৬তম মিনিটের গোলে ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি নিয়ে নেয় ফিলিস্তিন। খালেদের শট পোস্টে লেগে ফেরার পর লেইথ খারৌব ফিরতি শটে লক্ষ্যভেদ করেন। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর সুযোগ পায় বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে ফাইনালে উঠে আসা বুরুন্ডি। খেলার ৬০ মিনিটে ফিলিস্তিনের এক ডিফেন্ডারের গায়ে বল লেগে আক্রমণ প্রতিহত হওয়ার পর এন ডিকুমানা আসমান নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন। টানা ৩ জয়ে ফাইনালে আসা আফ্রিকার দেশটি বাকিটা সময়ে আর ফিলিস্তিনের জালের নাগাল পায়নি। প্রথম হার নিয়ে মাঠ ছাড়ে বুরুন্ডি।

১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের একমাত্র ভেন্যু বঙ্গবন্ধু স্টেডিয়ামে ২ গ্রুপে বিভক্ত হয়ে স্বাগতিক বাংলাদেশসহ ৬টি দেশ অংশগ্রহণ করে। তার আগে গত ৪ জানুয়ারি দুপুরে রাজধানীর একটি হোটেলে টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হয়। গ্রুপ ‘এ’ তে বাংলাদেশের সঙ্গে জায়গা পায় ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। আর গ্রুপ ‘বি’ তে লড়াই করে বুরুন্ডি, সিসিলস ও মরিশাস। খেলা শেষে টুর্নামেন্ট জয়ী ফিলিস্তিনের হাতে শিরোপা তুলে দেন প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুটি হ্যাটট্রিকসহ সর্বোচ্চ (৭টি) গোলদাতা ও প্রতিযোগিতার সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন বুরুন্ডির ফরোয়ার্ড এন শিমিরিমানা জসপিন। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে মরিশাসকে ৪-১ গোলে উড়িয়ে দেয়া ম্যাচে প্রথম হ্যাটট্রিক করেন বুরুন্ডির এই ফরোয়ার্ড। সিসিলসের বিপক্ষে করেছিলেন এক গোল। এরপর সেমিফাইনালে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিতে একাই সব গোল করেন তিনি। আর স্বাগতিক বাংলাদেশের সর্বোচ্চ (২টি) গোলদাতা মতিন মিয়া। দুটি গোলই এই ফরোয়ার্ড করেছিলেন গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে হারানো ম্যাচে। সবচেয়ে বেশি গোল দেয়া দল বুরুন্ডি। সব প্রতিপক্ষের জালেই বল পাঠিয়েছে বুরুন্ডি। সবমিলিয়ে করেছে ১১ গোল। মরিশাসকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে শুরু। পরের ম্যাচে সিসিলসের বিপক্ষে ৩-১ গোলের জয়। সেমিফাইনালে বাংলাদেশের বিপক্ষে আফ্রিকার দলটি জিতেছিল ৩-০ ব্যবধানে। চ্যাম্পিয়ন হওয়ার পথে ফিলিস্তিন সব মিলিয়ে করে ৮ গোল।

ওদিকে এ আসরকে রাঙিয়ে রাখতে ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছিল বাফুফে। অতিথি হিসেবে এনেছিল ব্রাজিলের সাবেক গোলরক্ষক জুলিও সিজারকে। উদ্বোধন সাদামাটা হলেও সমাপ্তির রং বাড়ল প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে। শুধু জেমি ডের দলই পারল না আলো ছড়াতে। যেখানে প্রথম দল হিসেবে টানা দ্বিতীয়বার বঙ্গবন্ধু গোল্ড কাপ জয়ের কীর্তি গড়ল ফিলিস্তিন। গতবার তাজিকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল দলটি। বঙ্গবন্ধু কাপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপ এই দুই নাম মিলিয়ে হওয়া প্রতিযোগিতাটির মোট ৬ আসরে মালয়েশিয়া দুবার শিরোপা জিতেছিল ১৯৯৬-৯৭ ও ২০১৫ সালে। ১৯৯৯ সালে জাপান ফুটবল একাদশ এবং ২০১৬ সালে নেপাল চ্যাম্পিয়ন হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App