×

সারাদেশ

আলুর মুনাফায় বোরোর স্বপ্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২০, ০৬:০৪ পিএম

আলুর মুনাফায় বোরোর স্বপ্ন

আত্রাইয়ে মাঠে মাঠে আলু চাষ। ছবি: প্রতিনিধি

উত্তরাঞ্চলের শস্যভাণ্ডার খ্যাত নওগাঁর আত্রাই উপজেলার আলু চাষিরা এবার আলুর বাম্পার ফলনের পাশাপাশি লাভের স্বপ্ন দেখছেন। সুজলা সুফলা শস্য শ্যামলা প্রকৃতিতে আত্রাই উপজেলায় চলতি রবিশস্য মৌসুমে এবার আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলার প্রতিটি মাঠজুড়ে এখন শুধু সবুজ রং এর চোখ ধাঁধাঁনো বর্ণিল সমারোহ।

কৃষকরা বলছেন, কৃষি উপকরণসহ রাসায়নিক সার বিনামূল্যে যথাসময়ে বিতরণ হওয়ায় এবার আলুর আবাদ ভালো হয়েছে। এ কারণে আলুর ফলনের আশা করছেন চাষীরা। আর দাম ভালো পাওয়া গেলে বিগত দিনের ক্ষতি পুষিয়ে পুরোদমে ইরি-বোরা চাষ করবেন তারা। আলুর মুনাফায় তারা বোরো চাষে কাজে লাগাতে চান।

এ বছর বন্যা না হওয়ায় আত্রাইয়ে রোপা-আমন ধান কাটার সঙ্গে সঙ্গে রবিশস্যের উপযোগী চাষযোগ্য জমিতে কৃষকরা আগাম জাতের আলু চাষ করেছে। সরকারি পর্যায় থেকে কৃষকদের মাঝে কৃষি উপকরণসহ রাসায়নিক সার বিনামূল্যে যথাসময়ে বিতরণ করায় কৃষকদের আগাম আলু লাগানো সম্ভব হয়েছে। ভালো ফলনের আশায় উপজেলার কৃষকরা রাতদিন পরিশ্রম করে যাচ্ছে।

তবে কৃষকের পাশাপাশি বসে নেই কৃষি কর্মকর্তারাও। এবার চলতি মৌসুমে কোনো প্রকার প্রাকৃতিক দুর্যোগ হানা না দেয়ায় এবং আলু চাষের পরিবেশ অনুকূল থাকায় আলুর পাশাপাশি সরিষা, গম ও ভুট্টারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবিশস্য মৌসুমে এবার উপজেলার ৮ ইউনিয়নে কৃষি সম্প্রসারণ বিভাগ দুই হাজার ৮৯০ হক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও এ বছর উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে আলুর আবাদ হয়েছে। মাঠ পর্যায়ে আলু চাষীদের কৃষি অফিসের পক্ষ থেকে যথাযথ পরামর্শ ও প্রত্যক্ষ কারিগরী সহযোগিতার কারণে আলুক্ষেত অনেকটা রোগ-বালাইমুক্ত হওয়ায় বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা । উপজেলার শাহাগোলা, ভোঁপাড়া, মনিয়ারী ও আহসানগঞ্জ ইউনিয়নের সবচেয়ে বেশি আলু চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্র জানা গেছে।

উপজেলার রসুলপুর গ্রামের কৃষক আবুল কালাম আজাদ জানান, আমি এ বছর ৫ বিঘা জমিত আলুর চাষ করেছি। হিমাগারে কিছু বীজ রেখছিলাম আর বাকিটা কিনে জমিতে রোপণ করেছি। আলুগাছ ভালা হওয়ায় এবার আশানুরূপ ফলন পাবো। তিনি বলেন, দাম ভালো হলে বিগত দিনের ক্ষতি পুষিয়ে পুরোদমে ইরি-বোরা চাষ করতে পারবো। বজ্রপুর গ্রামের কৃষক মেহেদি হাসান রুবেল জানান, দুর্যোগ ও রোগবালাই না থাকায় এ বছর আলুর বাম্পার ফলন পাবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App