পাকিস্তানকে আটকাতে পারলো না টাইগাররা

আগের সংবাদ

চলন্তিকা বস্তির দগ্ধ সেই পারভিনের মৃত্যু

পরের সংবাদ

চীনের ভাইরাসে আটকা ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী

ইয়াহইয়া নকিব

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৫, ২০২০ , ৬:২৭ অপরাহ্ণ

চীনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। ইতোমধ্যে ৪১ জনের মৃত্যু হয়েছে প্রাণঘাতি এ ভয়াবহ ভাইরাসে।ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় দেশটির ১৩টি শহলে যানচলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ফলে দেশটির বিভিন্ন শহরে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা বিপাকে পড়েছে।

ভাইরাসটির উৎপত্তিস্থল উহান শহরে মানুষ ঘর থেকেই বের হচ্ছে না। ফলে সেখানে ৫০০ জনেরও বেশি বাংলাদেশি আটকা পড়েছেন। উহান থেকে বাস, ট্রেন ও বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় খাবার সংকটেরও আশঙ্কা দেখা দিয়েছে। তবে কোনও বাংলাদেশি আক্রন্ত হওয়ার খবর পাওয়া যায়নি। অন্য দেশের দূতাবাস নিজ দেশের ছাত্রদের সঙ্গে যোগাযোগ করলেও বাংলাদেশ দূতাবাস থেকে কেউ খোঁজ-খবর নেয়নি বলেও অভিযোগ করেছেন বাংলাদেশি শিক্ষার্থীরা।

হাইকনে থাকা শাকিল রেজা ফেসবুকে এক পোস্টে অভিযোগ করে বলেন বাংলাদেশ দূতাবাস থেকে কোন খোঁজ নেয়া হচ্ছে না। উহানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে বিদেশি শিক্ষার্থীদের নিজ নিজ দেশে ফিরে যাবার আহ্বান জানানো হয়েছে। ফলে অন্যান্য দেশ নিজস্ব ফ্লাইটে করে তাদের ছাত্রদের নিজ দেশে নিয়ে যাচ্ছে কিন্তু বাংলাদেশ দূতাবাস থেকে তাদের ফোনও রিসিভ করা হচ্ছে না বলে অভিযোগ করেন।

শাকিলের ফেসবুক থেকে নেয়া

দেশটিতে পিএইচডি করতে যাওয়া বিখ্যাত ফটোগ্রাফারইমশিয়াত শরিফ ফেসবুকে এক পোস্টে জানান যান চলাচল বন্ধ, পাশাপাশি দোকান-পাট বন্ধ।শীতের ছুটিতে ক্যাম্পাসগুলোও ফাকা হয়ে আছে। ফলে উহান শহরটা জনমানবশূন্য হয়ে পড়েছে। ফোনে, অনলাইনে বিভিন্ন আত্মীয়রা তাদের খোঁজ খবর নিচ্ছেন।

ইমশিয়াত শরীফের ফেসবুক থেকে নেয়া
নকি