×

পুরনো খবর

বেড়ানো আর শখের ফটোগ্রাফি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ০৭:৫৬ পিএম

বেড়ানো আর শখের ফটোগ্রাফি

শখের ফটোগ্রাফি। ছবি: সংগ্রহ।

বেড়ানো আর শখের ফটোগ্রাফি

ফটোগ্রাফি ফাইল ছবি

বেড়ানো আর শখের ফটোগ্রাফি

ফটোগ্রাফি

শীতকাল চলছে এখন। আর এ সময়ের বড় আমেজ ঘুরাঘুরি। আর সেজন্য বড় চমক হচ্ছে ফটোগ্রাফি। ঘোরাঘুরি করার সময় ফটোগ্রাফি করা সবারই পছন্দ। তবে সেজন্য চাই ভালো মানের ডিএসএলআর। আবার শুধু ভালো ডিএসএলআর হলেই যে ভালো ছবি হবে সেটা কখনোই নয়।

হ্যাঁ এটা সত্য যে, ভালো ছবির জন্য ভালো ডিসএসএলআরের কোনো বিকল্প নেই। তবে তার সঙ্গে থাকতে হবে আপনার ছবি তোলার নিপুণ দক্ষতাও। সেই দক্ষতা আরো খানিকটা বাড়াতে হলে আপনাকে কিছু বিষয় খেয়াল রেখে ছবি তুলতে হবে। তাহলেই আপনি সবচেয়ে ভালো ছবি তুলতে পারবেন।

[caption id="attachment_197904" align="aligncenter" width="700"] ফটোগ্রাফি ফাইল ছবি[/caption] তাহলে জেনে নেয়া যাক ভালো ফটোগ্রাফির কিছু প্রয়োজনীয় টিপস-
  • শখের ফটোগ্রাফির জন্য প্রথমেই আপনাকে একটি ভালোমানের ক্যামেরা বেছে নিতে হবে। এক্ষেত্রে ডিএসএলআরই উত্তম।
  •  আপনার যদি প্রকৃতি বা দূরের ফটোগ্রাফি করার ইচ্ছা থাকে তবে অতিরিক্ত একটি জুম লেন্স বেছে নিতে হবে। তবে মনে রাখবেন মেগা-পিক্সেল নয়, লেন্সের কোয়ালিটিই দেবে আপনাকে ঝকঝকে ছবির নিশ্চিয়তা।
  • ক্যামেরার বিভিন্ন ফাংশন ও ফিচার দিয়ে এক্সপেরিমেন্ট হিসেবে কিছু ছবি তুলে এগুলোর ইফেক্ট সম্পর্কে আগে জেনে নিতে হবে। যাতে সঠিক সময়ে এগুলোর সঠিক ব্যবহার করতে পারেন।
  • মনে রাখতে হবে ছবির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় আলো। যে কোনো ছবি তোলার আগে আলোক উৎস, আলোক দিক, পরিমাণ ও প্রতিফলন ইত্যাদি নিয়ে ভেবেচিন্তে ছবি তুলবেন।
  • আলোক উৎস ছবির পেছনে থাকলে অবশ্যই ক্যামেরার ফ্ল্যাশ ব্যবহার করবেন।
  • ছবির অবজেক্টকে আপনার ফ্রেমের সঙ্গে ভালোভাবে সেট করে নিবেন। সেটা হতে পারে যেকোনো জায়গায়, যদি অবজেক্টকে ফ্রেমের সঙ্গে মানানসই দেখায়।
  • ছবির ব্যাকগ্রাউন্ড সবসময় দূরে রাখার চেষ্টা করবেন।
  • ছবি তোলার সময় ডিজিটাল জুমের ব্যবহার না করাই ভালো। তবে যদি অপটিক্যাল জুম থাকে তাহলে কোনো সমস্যা নেই। কাছে গিয়ে ছবি তোলার সুবিধা থাকলে সেটাই করুন।
  • যতটুকু পারেন ফটোএডিটিংয়ের কাজ শিখে নিন। কারণ ছবির মান অনেকটাই নির্ভর করে ছবি এডিটংয়ের ওপর।

শুধু তাই নয়, অনলাইনে বিভিন্ন ছবি দেখে বিভিন্ন অ্যাঙ্গেল ও কোন পরিবেশে তোলা হয়েছে সেটা চিন্তা করলে ভালো ধারণা পাবেন। আর ডিএসএলআরের স্পেসিফিকেশন এবং দাম সম্পর্কে আপনি অনলাইন থেকে ধারণা নিতে পারেন।

[caption id="attachment_197905" align="aligncenter" width="700"] ফটোগ্রাফি[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App