×

সাহিত্য

‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ০৮:৫০ পিএম

‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’
‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’

শিশুদের ঘিরেই সাজানো পুরো আয়োজন। আবার শিশুরাই সে উৎসবের আয়োজক। তাদের মেধা-মননেরই প্রতিচ্ছবি হয়ে উঠবে আট দিনের আনন্দযজ্ঞটি। ‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’ প্রতিপাদ্যে বিগত বছরের ধারাবাহিকতায় ১৩তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবটির আজ উদ্বোধন হলো। চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ-এর উৎসবে মোট ৫টি ভেন্যুতে ৩৯টি দেশের ১৭৯ টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

শুক্রবার (২৪ জানুয়ারি) বিকেলে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি চত্বরে উদ্বোধনী সংগীত, জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট শিল্পানুরাগী এবং সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও উৎসব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মুস্তাফা মনোয়ার। শওকত ওসমান মিলনায়তনে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য দেন অতিথিরা। এ সময় বক্তব্য দেন চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ এর সভাপতি মুহম্মদ জাফর ইকবাল, প্রতিষ্ঠাতা মোরশেদুল ইসলাম, সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুন্নী ও উৎসব পরিচালক ফারিহা যাহিন বিভা। আলোচনা শেষে প্রদীপ প্রজ্জ্বলন করেন অতিথিরা। এরপর এবারের উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র জার্মানির ‘রোকা চেঞ্জেস দ্যা ওয়ার্ল্ড’ প্রদর্শিত হয়। এ ছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশেষ প্রর্দশনী হিসেবে ছিল তরুণ নির্মাতা সুদীপ্ত সাহা পরিচালিত ‘খোকা যখন ছোট ছিলেন’ অ্যানিমেশন চলচ্চিত্রটি।

ঢাকায় মূল উৎসবের কেন্দ্র কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি শওকত ওসমান মিলনায়তন। আজ থেকে প্রতিদিন সেখানে সকাল ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায় মোট ৪টি ছবির প্রদর্শনী হবে। এ ছাড়া আলিয়ঁস ফ্রসেঁসে সকাল ১১ টায় ক্ষুদে চলচ্চিত্র নির্মাতাদের সিনেমাটোগ্রাফির ওপর কর্মশালা করাবেন নেহাল কোরাইসি এবং সন্ধ্যা ৬টায় ইন্টার–অ্যাক্টিভ সেশনে অংশ নেবেন এন্নি বারোই । উৎসবের অন্য প্রদর্শনীগুলো হবে আলিয়ঁস ফ্রাঁসেস, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গ্যোয়েটে ইনস্টিটিউট মিলনায়তন ও জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App