ক্যাপসিকামে বিপ্লব ঘটছে ভোলায়

আগের সংবাদ

চালকের আসনে পাকিস্তান

পরের সংবাদ

যুক্তরাষ্ট্র বিরোধী বিক্ষোভে উত্তাল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৪, ২০২০ , ৫:৫৭ অপরাহ্ণ

ইরাক থেকে যুক্তরাষ্ট্রে সেনা প্রত্যাহারের দাবিতে বাগদাদে হাজার হাজার লোক রাস্তায় এসে কিক্ষোভ করছে। শুক্রবার দেশটির প্রভাবশালী শিয়া নেতা মুকতাদার আস- সাদার এ বিক্ষোভের ডাক দেন। “মিলিয়ন ম্যান মার্চ” নামের এ বিক্ষোভে ব্যাপক সংখ্যক লোক রাস্তায় নেমে এসেছে।

ইরাকের আজকের এ মহাবিক্ষোভকে ১৯২০ সালে অনুষ্ঠিত ইরাকের ইসলামী বিপ্লব বা গণ-অভ্যুত্থানের সঙ্গে তুলনা করা হচ্ছে। সে সময় ইরাক ও ইরানের প্রখ্যাত শিয়া ও সুন্নি আলেমদের আহ্বানে ব্রিটিশ দখলদারির বিরুদ্ধে ইরাকের সর্বত্র গণ-প্রতিরোধ শুরু হয়।

বিক্ষোভকারী নারী-পুরুষ ও শিশুরা ইরাকের পতাকা হাতে নিয়ে বাগদাদের সেন্ট্রাল স্কয়ারে জড়ো হতে থাকে। এ সময় বিক্ষোভকারীরা ; দখলদার বেরিয়ে যাও, নো আমেরিকা, আমেরিকার মৃত্যু হোক ও ইসরাইলের মৃত্যু হোক স্লোগান দিতে থাকে।

ইরাকের পতাকা নিয়ে বিশাল মিছিল

এ সময় শিয়া নেতা সাদার এক বিবৃতিতে ইরাক থেকে বিদেশি সেনা প্রত্যাহার ও যুক্তরাষ্ট্রের সাথে নিরাপত্তা চুক্তি বাতিলের আহ্বান জানান। তাছারা যুক্তরাষ্ট্রের নজরদারি বিমানগুলোকেও দেশটি থেকে প্রত্যাহার ও মার্কিন প্রেসিডেন্টকে ইরাকের কর্মকর্তাদের সাথে কথা বলার সময় উদ্ধত আচরণ না করতে বলেন।

উল্লেখ্য, ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহান্দাসকে মার্কিন ড্রোন হামলায় হত্যার পর দেশটি থেকে মার্কিন ষেন্য প্রত্যাহারের দাবি ওঠে। হামলার ২ দিন পরেই দেশটির সংসদে সকল বিদেশি সেনা প্রত্যাহারের বিল পাশ করা হয়।

নকি