টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক পাচারকারী নিহত

আগের সংবাদ

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

পরের সংবাদ

ব্রাজিলময় রিয়াল মাদ্রিদ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৪, ২০২০ , ২:০৪ অপরাহ্ণ

সারাবিশ্বে একটি কথার প্রচলন রয়েছে। সেটি হলো ব্রাজিলিয়ানদের রক্তের সঙ্গে মিশে আছে ফুটবল। এর প্রমাণও সর্বোচ্চ ৫ বার বিশ্বকাপ জিতে দেখিয়েছে দেশটি। ব্রাজিলিয়ানরা ফুটবল খেলতে পৃথিবীর যেখানেই যাক সেখানেই সাফল্যের ছাপ রাখে। তারা বরাবরই ক্লাবগুলোর আস্থার প্রতীক। তেমনই স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদও বর্তমানে সবচেয়ে বেশি ঝুঁকছে ব্রাজিলের দিকে।

দুদিন আগে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো থেকে ৬ বছরের জন্য রেইনিয়েকে দলে ভিড়িয়েছে স্প্যানিশ জায়ান্টরা। রেইনিয়ের অন্তর্ভুক্তির মাধ্যম রিয়াল মাদ্রিদ দলে যোগ হলো ৬ষ্ঠ ব্রাজিলিয়ান খেলোয়াড়। রেইনিয়ে এখন একসঙ্গে মাঠ দাপিয়ে বেড়াবেন মার্সেলো, ইদার মিলিতাও, ক্যাসেমিরো, ভিনসিয়াস জুনিয়র ও রদ্রিগো গোসের সঙ্গে।

রিয়াল মাদ্রিদের ইতিহাসে এবারই প্রথমবারের মতো একসঙ্গে ৬ জন ব্রাজিলিয়ান ফুটবলার খেলবেন। এর আগে ক্লাবটিতে একসঙ্গে সর্বোচ্চ ৫ জন ব্রাজিলিয়ান ফুটবলার খেলেছিলেন। সেটিও ২০০৫-০৬ মৌসুমে। এখন রেইনিয়ে রিয়ালে যোগ দেয়ার মাধ্যমে প্রায় ১৫ বছর আগের রেকর্ডটি ভেঙে গেল।

রিয়ালের এই ৬ ব্রাজিলিয়ান ফুটবলারের মধ্যে সর্বপ্রথম রিয়াল মাদ্রিদে আসেন মার্সেলো। ১৩ বছর আগে ২০০৭ সালে তিনি ৬ মিলিয়ন ইউরোতে রিয়ালে যোগ দেন। এরপর আসেন ক্যাসেমিরো। ২০১৩ সালে সাও পাওলো থেকে ৬ মিলিয়ন ইউরোতে আসেন তিনি। ২০১৮ সালে ফ্লামেঙ্গো থেকে আসেন ভিনসিয়াস জুনিয়র। আর ২০১৯ সালে আসেন রদ্রিগো গোস ও ইদার মিলিতাও। আর ২০২০ সালে আসলেন রেইনিয়ে।