টেকসই উন্নয়নে সরকারের শত বছরের পরিকল্পনা গ্রহণ

আগের সংবাদ

পদ্মা সেতুর ছবি তুললেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

চীনে ছড়াচ্ছে ভাইরাস, ১৩ শহরে চলাচল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৪, ২০২০ , ৯:০৪ অপরাহ্ণ

চীনে সম্প্রতি ছড়িযে পড়া করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় ইতোমধ্যে ১৩টি শহরে সরকারি যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এসব এলাকার ৪ কোটি ১০ লাখ মানুষ স্বাস্থ্যঝুকিতে রয়েছে। এ পর্যন্ত ২৬ মানুষ প্রাণ হারায় ভয়াবহ এ ভাইরাসে। স্টেশনে মেোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ ও সেনা সদস্যদের। যন্ত্র দিয়ে লোকজনের দেহ স্ক্যান করা হচ্ছে।

ব্যাপক সংখ্যক মানুষের মৃত্যুর পরও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এ ভাইরাসকে শুধু চীনের জন্য জরুরী অবস্থা জারি করলেও এখনো বিশ্বব্যাপি জরুরী অবস্থা জারি করেনি। যদিও মৃত ব্যক্তিদের ভাইরাসের সাথে মিল পাওয় গেছে থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও যুক্তরাষ্ট্রসহ আরো কয়েকটি দেশে। যুক্তরাজ্যেও এ ভাইরাস ছড়িযে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্ক্যান করা হচ্ছে যাত্রীদের

চীনের হুয়ান শহরে যেখান থেকে এ ভাইরাস ছরিয়েছে সেখানে হাজার হাজার মানুষ হাসপাতাল গুলোতে স্বাস্থ্যপরিক্ষা করার জন্য ভিড় করছে। চীনের স্বাস্থ্যবিভাগের পক্ষ থেকে ৮৩০ জন নাগরিকের আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে।

বেইজিংয়ে মন্দিরে নববর্ষ পালনের জনপ্রিয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। ঐতিহাসিক নিষিদ্ধ শহর ও গ্রেট ওয়ালের অংশও বন্ধ করে দেয়া হয়েছে। সাংহাই ডিজনিল্যান্ডও অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

পুলিশি নজরদারি বৃদ্ধি করা হয়েছে
নকি