×

জাতীয়

অবকাঠামোগত সুবিধা থাকলেও নেই মনিটরিং ব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০, ১২:৫৮ পিএম

বাংলাদেশের হাসপাতালগুলোতে নিরাপদ পানি এবং স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ অর্জন

কমিউনিটি ক্লিনিক, উপজেলা হেলথ কমপ্লেক্সসহ দেশের স্বাস্থ্য সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানে নিরাপদ পানি এবং স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামোগত সুবিধা থাকলেও নেই সমন্বয়। সীমাবদ্ধতা ও জনবল সংকট থাকলেও নিরাপদ পানির সুবিধা নিশ্চিত করতে রয়েছে নীতিমালা ও গাইডলাইন। তবে মাঠ পর্যায়ে তা কতটা বাস্তবায়িত হচ্ছে সে ব্যাপারে কোনো মনিটরিং ব্যবস্থা নেই।

‘বাংলাদেশের হাসপাতালগুলোতে নিরাপদ পানি এবং স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ অর্জন’ শীর্ষক এক বৈঠকে আলোচকরা এসব কথা বলেন। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে ভোরের কাগজ কার্যালয়ের কনফারেন্স রুমে এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ ও ভোরের কাগজ যৌথভাবে এ বৈঠকের আয়োজন করে।

বৈঠকে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক এমপি। ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় বৈঠকে স্বাগত বক্তব্য দেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের বিভাগীয় প্রধান (গবেষণা, পর্যবেক্ষণ ও মূল্যায়ন) মো. আহসান হাবিব।

অংশগ্রহণকারীরা হলেন ব্র্যাকের ওয়াশ প্রোগ্রামের মো. জিল্লুর রহমান, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়রের (ডরপ) পরিচালক মো. জোবায়ের হাসান, ওয়াটার এইডের (পলিসি অ্যাডভোসি) পরিচালক ড. আব্দুল্লাহ আল মুয়িদ, এসআইএমএভিআই-এর কান্ট্রি কো-অডিনেটর অলক মজুমদার। বৈঠকে আলোচক হিসেবে আরো উপস্থিত রয়েছেন সরকারি ও বেসরকারি পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বক্তারা ক্রমবর্ধনশীল বৈষম্য, প্রাকৃতিক সম্পদক হ্রাস, পরিবেশের ক্ষয়ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জগুলো সবার জন্য নিরাপদ পানির প্রাপ্যতা এবং টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করার ক্ষেত্রে প্রতিবন্ধক বলে মন্তব্য করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App