গণহত্যায় জড়িত সেনাদের বিচার করতে হবে

আগের সংবাদ

যে চার আদেশ দিলেন আইসিজে

পরের সংবাদ

কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘন্টা স্বাস্থ্য সেবা থাকবে

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৩, ২০২০ , ৬:৪৮ অপরাহ্ণ

দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘন্টা স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। দেশের নিরাপদ মাতৃত্ব, শিশু মৃত্যুহার ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে গ্রাম-গঞ্জেও ২৪ ঘন্টা স্বাস্থ্য সেবা প্রদানের বিকল্প নাই। এজন্য কমিউনিটি ক্লিনিকগুলোতে চিকিৎসকসহ সেবা কর্মকর্তা-কর্মচারীদের রাতে নিরাপদ অবস্থানের জন্য উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ভোরের কাগজ পত্রিকার কনফারেন্স রুমে অনুষ্ঠিতক এক বৈঠকে তিনি এ কথা জানান।

দেশের স্যানিটেশন ব্যবস্থা তুলে ধরে আলোচকদের বিভিন্ন তথ্যাদির প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের প্রতিটিতে ন্যূনতম ২টি করে ব্যবহারযোগ্য টয়লেট প্রদান করা হয়েছে। এগুলোতে মহিলা ও পুরুষদের জন্য আলাদা করে দেয় হয়েছে। পরিচ্ছন্ন কর্মীর ঘাটতি থাকায় সব ক্লিনিকে সমানভাবে পরিচ্ছন্ন হয়তো নেই। তবে দ্রুতই পর্যাপ্ত পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দেয়া হবে এবং তখন টয়লেটের অপরিচ্ছন্নতাও দূর হবে।

এক পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী জানান, দেশে বর্তমানে ৭২ ভাগ সরকারি হাসপাতালে উন্নত ও পরিচ্ছন্ন টয়লেট ব্যবস্থা রয়েছে। অবশিষ্ট ২৮ ভাগ টয়লেটের আধুনিকায়ন ও পরিচ্ছন্ন করার উদ্যোগও আমরা হাতে নিয়েছি। এ বছরই বাকী ২৮ ভাগ টয়লেট পরিচ্ছন্ন হবে বলে আশা করছি।

এসএইচ