×

আন্তর্জাতিক

মসজিদের আয়োজনে হিন্দুর বিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ১১:৩৬ এএম

মসজিদের আয়োজনে হিন্দুর বিয়ে

মসজিদে এক হিন্দু দম্পতির বিয়ে। ছবি: সংগৃহীত।

ভারত যখন নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে উত্তাল, সেই সময় বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাস করে চমকে দিয়েছে কেরালা। এর এক সপ্তাহের মধ্যেই কেরালার একটি মসজিদে এক হিন্দু দম্পতির বিয়ে দিয়ে আবারো চমক সৃষ্টি করেছে এ রাজ্য। এ ছাড়া নবদম্পতিকে ১০টি স্বর্ণমুদ্রা ও ২ লাখ টাকাও উপহার দিয়েছে মসজিদ কমিটি। হিন্দু-মুসলিম নির্বিশেষে প্রায় হাজার খানেক আমন্ত্রিত অতিথির আশীর্বাদে অস্থায়ী এক বিয়েবাড়ি হয়ে ওঠে মসজিদ প্রাঙ্গণ। রবিবার (১ কেরালার চেরুভাল্লি নামের ওই মসজিদে বিয়ের আয়োজন করা হয়। খবর ভারতীয় সংবাদমাধ্যম এইসময়।

জানা যায়, ২ বছর আগে মারা যান নববধূ অঞ্জুর বাবা। এরপর থেকেই ৩ সন্তানকে নিয়ে ভাড়া বাড়িতে কোনোক্রমে দিন পার করছিলেন অঞ্জুর মা। কিন্তু মেয়ের বিয়ে দেয়ার মতো টাকার ব্যবস্থা করতে পারছিলেন না। এ সময় সাহায্যের হাত বাড়িয়ে দেন প্রতিবেশী নিজামউদ্দিন আলুমুত্তিল। তিনি ওই নারীকে জামাত কমিটিতে যাওয়ার পরামর্শ দেন।

মনে দ্বিধা নিয়েই মসজিদ কমিটির দ্বারস্থ হন অঞ্জুর মা বিন্দু। সেখানে মেলে অভাবনীয় প্রতিক্রিয়া। মসজিদ কমিটির একজন সদস্য বিয়ের খরচের দায়িত্ব নেন। কিন্তু অতিথিদের খালি মুখে ফেরানো যায় না, তাই শুরু হয় প্রীতিভোজের ব্যবস্থা। গত শুক্রবার জুমার নামাজে যোগ দিতে আসা মুসলিমদের জানানো হয় বিয়ের বিষয়টি। সে সময় আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দেন অনেকেই।

কেরালার চেরুভাল্লি মসজিদ চত্বর এভাবে সাক্ষী হয়ে থাকল ঐতিহাসিক এই বিয়ের। সোনালি কাজের বেনারসি শাড়ি পরে বিয়ের পিঁড়িতে বসেন অঞ্জু-শরৎ দম্পতি। বিয়ের একটি ছবি পোস্ট করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সেখানে তিনি বলেন, কেরালা বরাবর ধর্মীয় সম্প্রীতির এমন নজিরই দেখিয়েছে। কেরালায় আমরা ঐক্যবদ্ধ ছিলাম, ঐক্যবদ্ধই থাকব চিরকাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App