×

সাহিত্য

বাংলাভাষাকে ছড়িয়ে দিতে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ০৮:০২ পিএম

বাংলাভাষাকে ছড়িয়ে দিতে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’

‘বাংলায় জাগো ভরপুর’ স্লোগানে শুরু হতে যাচ্ছে টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। বাংলাভাষাকে ছড়িয়ে দেয়ার প্রত্যয়ে ও নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে প্রতিবছর এই রিয়েলিটি শো’র আয়োজন করে ইস্পাহানি মির্জাপুর। এটি প্রতিযোগিতার চতুর্থ আসর। প্রতিযোগিতামূলক এই শো’টি প্রচার হবে চ্যানেল আই’তে। এ আয়োজনে শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে বিভিন্ন ধাপ শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হয়। দেশসেরা বাংলাবিদ জিতে নেয় ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি। আর দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি।

এছাড়াও প্রথম দশজন প্রতিযোগি পাবে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলাবই ও বইয়ের আলমারি প্রাথমিকভাবে এ বছর দেশের সকল বিভাগের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আটটি বিভাগীয় শহরের সঙ্গে কুমিল্লা শহরে অনুষ্ঠিত হবে প্রাথমিক বাছাই পরীক্ষা। নির্বাচিত সেরা শিক্ষার্থীদের মূল পর্বে নিয়ে আসা হবে। বিভাগীয় সেরা প্রতিযোগিরা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর স্টুডিও রাউন্ডে অংশ নিয়ে বাংলায় শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্যে লড়বে। যা পরবর্তীতে চ্যানেল আইয়ের পর্দায় প্রদর্শিত হবে। ২০টি পর্বের আকর্ষণীয় এ প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। এবছরের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য গতকাল মঙ্গলবার নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন প্রক্রিয়া চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষাবিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরো প্রক্রিয়ার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকবেন। বিচারক হিসেবে বাংলাবিদে থাকছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং মিডিয়া ব্যক্তিত্ব ত্রপা মজুমদার। মঙ্গলবার চ্যানেল আই কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এ আয়োজনের সাথে সংশ্লিষ্টরা। এতে বক্তৃতা করেন ইমেরিটাস প্রফেসর ড. সিরাজুল ইসলাম চৌধুরী, চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর,বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নানসহ প্রতিষ্ঠানটির ঊর্ধবতন কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App