×

রাজনীতি

চট্টগ্রাম-৮ আসনের পুনঃনির্বাচনের দাবি বিএনপির 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ০৩:৫৯ পিএম

চট্টগ্রাম-৮ আসনের পুনঃনির্বাচনের দাবি বিএনপির 

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আমির খসরু। ছবি: সংগৃহীত।

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ‘ইভিএমে ভোট ডাকাতি হয় তা চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে আবারো প্রমাণিত হয়েছে। তাই চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন বাতিল করে ব্যালটের মাধ্যমে পুনঃনির্বাচনের দাবি জানাচ্ছি।’

মঙ্গলবার (২১ জানুয়ারি) দুপুরে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বিএনপির এক প্রতিনিধি দলের বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

আমীর খসরু বলেন, প্রবাসী ভোটার, মৃত ব্যক্তি এমনকি জেলে রয়েছেন এমন ভোটাররাও চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে ভোট দিয়েছেন। এই নির্বাচনটি ৩০ ডিসেম্বরের চেয়েও খারাপ অবস্থা। ইভিএম এর সকল কেন্দ্রই ক্ষমতাসীনরা দখল করে নিয়েছিল। ভোটারদের ভোট দিতে কেন্দ্রে যেতে দেওয়া হয়নি। আর যারা গিয়েছেন তাদের ভোট অন্যরা দিয়ে দিয়েছে।

তিনি বলেন, চট্টগ্রামের নির্বাচনটি বাতিল করে নতুন করে ব্যালটে পুনঃনির্বাচন নিতে আমরা অনুরোধ করেছি। দিনের আলোর মতো পরিস্কার সেখানে ভোটাধিকার প্রয়োগের সুযোগ ছিল না। ইভিএমের পাসওয়ার্ড নিয়ে ব্যালট ইউনিটে তারা ভোট দিয়েছে। ইভিএমের ভোটে জালিয়াতি হলেও চ্যালেঞ্জের কোনো সুযোগ নেই। ভারতের চেয়ে ১১ গুন টাকায় ইভিএম মেশিন কেনা হয়েছে। কিন্তু সেখানে অডিট ট্রেইল ও পেপার ট্রেইল নেই। ভারতের মেশিনে তা আছে। পাঁচ ছয়টি দেশে ইভিএম ব্যবহার হচ্ছে। সেখানে কমিশন বা সরকার নিয়ে প্রশ্নবিদ্ধ নয়। কিন্তু বাংলাদেশের কমিশন এবং সরকার প্রশ্নবিদ্ধ।

তিনি আরো বলেন, সব কিছু ঠিক আছে বলে কমিশন আমাদের জানিয়েছে। এর আগেও ৩০ ডিসেম্বরের নির্বাচনেও একই কথা বলেছে। সারাদেশে ভোটের মাঠে যেমন আওয়ামীলীগে দখলদারিত্ব চলছে। তেমনি কমিশনের ওপরও আওয়ামীলীগের দখল দারিত্ব চলছে।

তিনি বলেন, ঢাকার সিটি নির্বাচনেও বিএনপি প্রার্থীদের প্রচারণা চালাতে দেওয়া হচ্ছে না। আওয়ামী লীগের লোকজন বাধা দিচ্ছে। আজকেও তাবিথের ওপর হামলার ঘটনা ঘটেছে। এতে এ্যানিসহ ১৫ জন আহত হওয়ার খবর পেয়েছি। নির্বাচন কমিশনের পদক্ষেপ আমরা দেখতে পাচ্ছি না। তাদের প্রতি আস্থা রাখার কোনো কাজ তারা করছে না।

বৈঠকে বিএনপির পক্ষ থেকে আরো অংশ নেন স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, চট্টগ্রাম দক্ষিনের বিএনপির আহবায়ক আবু সুফিয়ান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App