×

পুরনো খবর

ট্রাফিক অব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২০, ০৩:০৪ পিএম

ট্রাফিক সিগন্যালের লাইট অব্যবস্থাপনার বিষয়ে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে ট্রাফিক সিগনালের বিষয়ে অপারেটিভ সিগন্যাল সিস্টেম মনিটরিংয়ে অব্যবস্থাপনার বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক এবং অ্যাডভোকেট সুলাইমান হাওলাদার মিন্টু।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরির্দশক, ডিএমপি কমিশনার, কমিশনার ট্রাফিক, দুই সিটি করপোরশনের সিইওসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাবা দিতে বলা হয়েছে। একই সঙ্গে, ট্রাফিক সিগনালের বিধি প্রনয়ণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জন্য নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ত্রিশ দিনের মধ্যে অ্যাডিশনাল কমিশনার ট্রাফিককে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে হবে। আদেশের বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক।

এর আগে রবিবার (২০ জানুয়ারি) অ্যাডভোকেট মনোজ কুমার ভৌমিক হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিটে ট্রাফিক সিগনালের বিষয়ে অপারেটিভ সিগনাল সিস্টেম মনিটরিংয়ে অব্যবস্থাপনার বিষয়ে কতৃপক্ষের নিস্কৃয়তা চ্যালেঞ্জ করা হয়।

আইনজীবী জানান, দিনের পর দিন ট্রাফিক সিগনালের অব্যবস্থাপনার জন্যে অনাকাক্ষিত দুর্ঘটনা ঘটছে। ঠিক ঠাক মতো কাতি জলছে না। দেখা গেছে বাতি জলছে তার পরও ট্রাফিক পুলিশ হাতের ইশারায় গাড়ী থামিয়ে আবার চলতে বলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App