×

অর্থনীতি

কার্যকর হচ্ছে ‘সিঙ্গেল ডিজিট’ সুদহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২০, ০৭:৫২ পিএম

কার্যকর হচ্ছে ‘সিঙ্গেল ডিজিট’ সুদহার

প্রতীকী ছবি।

দেশের উদ্যোক্তা, বিনিয়োগকারী ও ব্যাংক ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি অবশেষে পূরণ হতে যাচ্ছে। বিনিয়োগ আকর্ষণে ব্যাংক ঋণের বিপরীতে সর্বোচ্চ ৯ শতাংশ সুদহার কার্যকর করছে সরকার। ইতোমধ্যে সরকারের নিজস্ব অর্থের ৫০ শতাংশ বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে রাখার বিধান রেখে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যুগান্তকারী এ সিদ্ধান্তের ফলে সিঙ্গেল ডিজিট সুদহার বাস্তবায়নে আর কোনো বাধা থাকলো না।

সরকারের যুগান্তকারী এই সিদ্ধান্তে দেশে বিনিয়োগ বাড়ার পাশাপাশি কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হবে। এছাড়া এ ঘোষণায় সামষ্টিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানের সেই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এবং পরিচালন বাজেটের আওতায় প্রাপ্ত অর্থ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং সরকারি মালিকানাধীন কোম্পানির নিজস্ব তহবিলের উদ্বৃত্ত অর্থের ৫০ শতাংশ পর্যন্ত বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত বেসরকারি ব্যাংক অথবা অব্যাংক আর্থিক প্রতিষ্ঠান অথবা উভয় ধরনের প্রতিষ্ঠানে আমানত রাখার জন্য নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিনিয়োগ, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে সুদের হার এক অংকে নামিয়ে আনা প্রয়োজন। এই পরিপ্রেক্ষিতে সরকার সিদ্ধান্ত নিয়েছে উল্লেখিত উৎসের উদ্বৃত্ত অর্থ সর্বোচ্চ সাড়ে ৫ শতাংশ সুদ হারে রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক এবং মোট উদ্বৃত্ত অর্থের ৫০ ভাগ পর্যন্ত সর্বোচ্চ ৬ শতাংশ সুদহারে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে মেয়াদী আমানত রাখা যাবে। তবে প্রতিষ্ঠান সমূহের ভবিষ্য তহবিলের অর্থ, পেনশন তহবিলের অর্থ এবং এন্ডাউমেন্ট ফান্ডের অর্থ এর আওতা বহির্ভুত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App