×

জাতীয়

বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখের বেশি পদ শূন্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০, ০৬:০২ পিএম

বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮ টি পদ শুন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রবিবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে কিশোরগঞ্জ-৩ আসনের এমপি মুজিবুল হকের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। রবিবার বিকাল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। প্রশাসনে ২৯০ ওএসডি, চুক্তিভিক্তিক নিয়োগ ১৭৭ জন।

গোলাম মোহাম্মদ সিরাজের তারকা চিহ্নিত অপর এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বিভিন্ন স্তরের সর্বমোট ২৯০ জন কর্মকর্তা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়াও বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং সংযুক্ত অধিদপ্তর বা পরিদপ্তর বা দপ্তর বা সংস্থায় বিভিন্ন পর্যায় সর্বমোট ১৭৭ জন কর্মকর্তা-কর্মচারী ও ব্যক্তিবর্গ চুক্তিভিত্তিক নিয়োজিত রয়েছেন।

মন্ত্রী জানান, সরকারি কর্মকর্তাগণকে দাপ্তরিক বিভিন্ন কারণে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে পদায়ন করা হয়। জনস্বার্থে যেকোনো কর্মকর্তার ক্ষেত্রেই এটি একটি নিয়মিত পদায়ন হিসেবেই বিবেচিত হয়। সাধারণত বিশেষ কিছু কারণে কর্মকর্তাগণকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে প্রদান করা হয়। যেমন- উচ্চতর পদে পদোন্নতির পর উচ্চশিক্ষা/ লিয়েন/ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য বা অংশগ্রহণ শেষে ফেরত আসা, অবসরোত্তর ছুটি পিআরএল এর অব্যবহৃত পূর্বে,সংশ্লিষ্ট কর্মকর্তার অসুস্থতা বা ব্যক্তিগত কারণে আবেদনের পরিপ্রেক্ষিতে, বিভাগীয় মামলা বা দুর্নীতির মামলার পরিপ্রেক্ষিতে, তিন মাসের বেশি ছুটির ক্ষেত্রে,সরকারের বিশেষ গুরুত্বপূর্ণ কার্যক্রম সম্পাদনের জন্য ওই কাজের অভিজ্ঞতা ও দক্ষতা বিবেচনায় কাজটি সুষ্ঠুভাবে সম্পাদন করতে সক্ষম কর্মকর্তাকে সংযুক্তির মাধ্যমে দায়িত্ব প্রদানের জন্য এবং জনস্বার্থে বা প্রশাসনিক প্রয়োজনে ওএসডি করা হয়। জনপ্রশাসনে কর্মকর্তার সংখ্যা ৬ হাজার ৫৫

মোশারফ হোসেনের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, দেশে জনপ্রশাসন মন্ত্রণালয়াধীন সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব ও অন্যান্য প্রথম শ্রেনীর পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তার সংখ্যা মোট ৬ হাজার ৫৫ জন। যার মধ্যে সিনিয়র সচিব ১০জন, সচিব ৬৭ জন, অতিরিক্ত সচিব ৫৪৭জন,যুগ্ম সচিব ৬৫৮জন, উপসচিব ১ হাজার ৬৯৩জন, সিনিয়র সহকারী সচিব ১ হাজার ৫২২ জন এবং সহকারী সচিবের সংখ্যা ১ হাজার ৫৫৮জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App