×

খেলা

পাকিস্তান সফরে দল ঘোষণা, চমক হাসান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২০, ০৪:৫৮ পিএম

পাকিস্তান সফরে দল ঘোষণা, চমক হাসান

পাকিস্তানে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন এবার বিপিএলে ভালো করা হাসান মাহমুদ।

আগামী ২৩ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়বেন মাহমুদউল্লাহরা। শনিবার (১৮ জানুয়ারি) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দল ঘোষণা করেছে বিসিবি। এই সিরিজ দিয়ে ফিরেছেন তামিম ইকবাল, রুবেল হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান। অন্যদিকে সবশেষ ভারত সিরিজের দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম, আরাফাত সানি, আবু হায়দার রনি ও মোসাদ্দেক হোসেন।

পুরোনোদের মাঝে পাকিস্তান সফরে চমকের নাম হাসান মাহমুদ। ঢাকা প্লাটুনের হয়ে শুরু থেকেই দুর্দান্ত বোলিং করেছেন ২০ বছর বয়সী পেসার। ১৩ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। তবে বিপিএলে ১৪০ কি মি’র বেশি গতিতে বোলিং করেই মূলত খুলে ফেলেছেন জাতীয় দলের দরজা। স্কুল ক্রিকেট, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৮ ক্রিকেটে লক্ষ্মীপুরের হয়ে খেলা হাসান ছিলেন ২০১৮ সালের যুব বিশ্বকাপ দলেও। সব মিলিয়ে বয়সভিত্তিকের সব ধাপ পেরিয়ে ‘বড়দের’ ক্রিকেটে সুযোগ পেয়ে গেলেন তিনি।

অন্যদিকে ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজে অভিষেক হয় মেহেদীর। কিন্তু ব্যাট-বলে ভালো না করায় বাদ পড়েন তরুণ এই অলরাউন্ডার। বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে আলো ছড়িয়ে দুই বছর পর ফিরলেন জাতীয় দলে। বিপিএলে ১৩ ম্যাচে ২ হাফসেঞ্চুরিতে মেহেদীর ব্যাট থেকে এসেছে ২৫৩ রান। বল হাতে নিয়েছেন ১২ উইকেট, যা ঢাকা প্লাটুনের হয়ে সর্বোচ্চ উইকেট।

নিষেধাজ্ঞার কারণে দলে নেই সাকিব আল হাসান। অন্যদিকে পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থায় পুরোপুরি সন্তুষ্ট না হওয়াতে নিজেকে গুটিয়ে নিয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তার বদলে উইকেটকিপার হিসেবে জায়গা পেয়েছেন ১৪টি টি-টোয়েন্টি খেলা মোহাম্মদ মিঠুন। এবারের বিপিএলটা অবশ্য খুব ভালো যায়নি তার। সিলেট থান্ডারের জার্সিতে ১২ ম্যাচে ২ হাফসেঞ্চুরিতে করেছেন ৩৪৯ রান।

প্রসঙ্গত, প্রথম ধাপে ২৪ থেকে ২৭ জানুয়ারি তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ-পাকিস্তান। সব ম্যাচই হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। দ্বিতীয় ধাপের সফরে হবে একটি টেস্ট। ৭ থেকে ১১ ফেব্রুয়ারি পাঁচ দিনের ম্যাচটি হবে রাওয়ালপিন্ডিতে। আর তৃতীয় ও শেষ ধাপের পাকিস্তান সফরের শুরুতে বাংলাদেশ ৩ এপ্রিল করাচিতে একটি ওয়ানডে খেলে সেখানেই দুই দিন পর নামবে দ্বিতীয় টেস্টে।

বাংলাদেশ দল:

মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান, আমিনুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App