×

জাতীয়

নারীদের সামগ্রিক উন্নয়নে সকলকে অনুপ্রাণিত করবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২০, ০৫:২৩ পিএম

নারীদের সামগ্রিক উন্নয়নে সকলকে অনুপ্রাণিত করবে

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী/ ফাইল ছবি

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, শুধু শহরে নয় গ্রামে গ্রামেও নারী শিক্ষা প্রসার ঘটানো জরুরি। এর ফলে যেমন একদিকে বাল্য বিবাহ রোধ হবে তেমনি মাতৃমৃত্যুর হারও কমনো সম্ভব। তিনি বলেন, নির্বাচনী এলাকার জনগণের সাথে মতবিনিময় জরুরি, কেননা তৃণমূলের জনগণই প্রতিনিয়ত সকল সমস্যা মোকাবেলা করে। সংসদ সদস্যগণ এলাকার সামগ্রিক উন্নয়ন দেখভাল করার পাশাপাশি বিষয়ভিত্তিক সমস্যা যেমন- বাল্যবিবাহ, মাতৃমৃত্যু হ্রাস, জঙ্গী দমন, মাদকমুক্ত সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

শনিবার (১৮জানুয়ারি) বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইপ নূর -ই- আলম চৌধুরী এমপি-র নির্বাচনী এলাকা শিবচরস্থ চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে এসপিসিপিডি প্রকল্পের আওতায় 'বাল্যবিবাহ প্রতিরোধপূর্বক মাতৃমৃত্যু হ্রাসকরণ' শীর্ষক পরামর্শ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

এর আগে শিবচরের দত্তপাড়ায় বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইপ নূর -ই- আলম চৌধুরী এমপি-র পিতা মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী-র কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্পিকার, চীফ হুইপ ও সংসদ সদস্যবৃন্দ। এ সময় যুগোপযোগী এমন একটি পরামর্শ কর্মশালা আয়োজনের জন্য আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এমন সৃজনশীল উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। এ ধরনের আয়োজন বাল্যবিবাহ প্রতিরোধের মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাস এবং নারীদের সামগ্রিক উন্নয়নে সকলকে অনুপ্রাণিত করবে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীদের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে সকলকে এগিয়ে আসতে হবে। মানসিকতার পরিবর্তন ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নারীদেরকে শিক্ষিত ও স্বাবলম্বী করে গড়ে তুলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App