×

সাহিত্য

বেঙ্গলের ফজলে হাসান আবেদ স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২০, ১০:৩০ পিএম

বেঙ্গলের ফজলে হাসান আবেদ স্মরণ
বেঙ্গলের ফজলে হাসান আবেদ স্মরণ

বাংলাদেশের দারিদ্র্য বিমোচন, শিক্ষার প্রসার ও সংস্কৃতিচর্চার অগ্রযাত্রার পথিক ও বেঙ্গল ফাউন্ডেশনের সুহৃদ স্যার ফজলে হাসান আবেদ স্মরণে এক স্মরণানুষ্ঠানের আয়োজন করেছি। তাঁর কর্মময় জীবনসাধনা ও অব্যাহত প্রয়াস প্রাণিত করেছে বাংলাদেশ ও পৃথিবীর অগণিত মানুষকে। মানবিক অধিকার প্রতিষ্ঠা ও ন্যায়ভিত্তিক সমাজনির্মাণ এবং নারীর ক্ষমতায়নের সংগ্রামে কীর্তিমান ও বহুগুণান্বিত স্যার ফজলে হাসান আবেদ হয়ে উঠেছিলেন অন্যতম অনুকরণীয় ব্যক্তিত্ব।

শুক্রবার (১৭ জানুয়ারি) বিকেলে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত স্মরণানুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত স্মরণানুষ্ঠানের শুরুতে স্যার ফজলে হাসান আবেদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সম্মিলিত কণ্ঠে গান পরিবেশন করেন রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের শিল্পীরা।

স্বাগত বক্তব্য দেন বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের। অন্যদের মধ্যে বক্তব্য দেন শিল্পোদ্যোক্তা ড. রুবানা হক, দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম এবং ব্র্যাকের নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ উদ্যোগের পরিচালক নবনীতা চৌধুরী। পরিবারের পক্ষে বক্তব্য রাখেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। অনুষ্ঠানে বেঙ্গলের সাথে স্যার আবেদের স্মৃতি নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App