×

অর্থনীতি

বাণিজ্যমেলায় গৃহস্থালি পণ্যেই আগ্রহী নারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২০, ০১:০৮ পিএম

বাণিজ্যমেলায় গৃহস্থালি পণ্যেই আগ্রহী নারী

দিন যত যাচ্ছে, ততই যেন জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। ছুটির দিন না হলেও প্রতিদিনই সকাল থেকে দুপুর কিংবা বিকেল গড়িয়ে মধ্য রাত- সর্বত্রই ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর মেলা প্রাঙ্গণ। মেলার আর দুই সপ্তাহের মতো বাকি থাকায় এ সময়টায় ঘুরে দেখার চেয়ে পণ্য কেনার ব্যাপারেই বেশি আগ্রহ ক্রেতাদের। কেউ কিনতে, কেউ বিক্রিতে আবার কেউবা পণ্যের পরিচিতেই সময় পাড় করছেন।

বাণিজ্যমেলার ১৬ দিন পার করেছে গতকাল বৃহস্পতিবার। তবে আশানুরূপ টিকেট বিক্রি না হওয়ায় ক্ষতির আশঙ্কায় ভুগছে টিকেট ইজারাদার প্রতিষ্ঠান। গতকাল মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, শীতের প্রকোপ কমে যাওয়ায় এখন বেচাবিক্রি কিছুটা কম শীতের পোশাকের স্টলগুলোতে। তবে মেলার মধ্যভাগে এসে জমে উঠেছে গৃহস্থালি পণ্যের স্টল ও প্যাভিলিয়ন। সকাল থেকে রাত পর্যন্ত চলছে বেচাকেনা। যেন দম ফেলার সময় নেই বিক্রয়কর্মীদের। অবশ্য মেলার বিদেশি পণ্যের স্টলগুলো নিয়ে অসন্তোষ রয়েছে ক্রেতাদের মাঝে। শেষের সময়টায় বরাবরের মতো ক্রেতাদের উপচে পড়া ভিড় প্রত্যাশা করছেন বিক্রেতারা। মেলায় গৃহস্থালির নিত্যপ্রয়োজনীয় পণ্যের স্টলে গৃহিণীদের ভিড় বেশি দেখা গেছে। এর মধ্যে প্লাস্টিক, সিরামিক, স্টিলের ক্রোকারিজ পণ্য সামগ্রীর দোকানগুলোতে ভিড় চোখে পড়ার মতো।

প্রতিবারের মতো এবারো মেলায় গৃহস্থালি পণ্যের দোকানগুলোতে বিভিন্ন ধরনের ছাড় দেয়া হয়েছে। আর এসব ছাড়ে আকৃষ্ট হয়ে দোকানগুলোতে হিড়িক পড়েছে গৃহিণীদের?। এ ছাড়া কিছু কিছু স্টলে একটি পণ্যের সঙ্গে দেয়া হচ্ছে ১-১০টি পণ্য ফ্রি। মেলা ঘুরে ক্রেতা ও বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের পছন্দের শীর্ষে রয়েছে প্লাস্টিকের বালতি, বিভিন্ন সাইজের বক্স ও অ্যালুমিনিয়ামের গৃহস্থালি পণ্য, নন স্টিক ফ্রাইপ্যান, প্রেসার কুকার, জুস মেকার, ভেজিটেবল কাটারসহ গৃহস্থালির দেশ-বিদেশি নানান সামগ্রী।

এবার মেলায় বিভিন্ন আকর্ষণীয় প্লাস্টিক পণ্য নিয়ে এসেছে আরএফএল। আরএফএলের প্লাস্টিক স্টলে পাওয়া যাচ্ছে বিভিন্ন আকারের বক্স, বালতি, মগ, বাচ্চাদের খেলনা, ঝুড়িসহ বিভিন্ন জিনিস। পণ্য ভেদে দেয়া হচ্ছে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়। এ ছাড়া আরএফএলের ইতালিয়ানোতে পাওয়া যাচ্ছে মেলামাইন পণ্য। জানতে চাইলে আরএফএল প্লাস্টিকের ফ্লোর ম্যানেজার মো. হাসান বলেন, প্রথমদিকে বেচাকেনা খারাপ হলেও এখন ক্রেতা অনেক বেশি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্রেতাদের ভিড় লেগেই আছে। মেলা প্রাঙ্গণে কথা হয় মিরপুর ৬ নম্বরের বাসিন্দা স্মৃতি মণ্ডলের সঙ্গে। তিনি বলেন, মেলায় এক জায়গায় দেশি-বিদেশিসহ সব পণ্য পাওয়া যাচ্ছে। বিভিন্ন ছাড়েও পণ্য পাওয়া যাচ্ছে। তাই মেলা থেকে জিনিসপত্র কিনছি।

বাণিজ্যমেলাকে পণ্য প্রচারের বড় প্লাটফর্ম হিসেবে মনে করেন উদ্যোক্তারা। তবে সবকিছুর পেছনে বড় ভূমিকা রাখে বিক্রয়কর্মীরা। তাদের পারফরমেন্স জরুরি মনে করেন ব্যবসায়ীরা। যে যত সুন্দর ও আকর্ষণীয়ভাবে প্রতিষ্ঠানের পণ্য ও সেবা দর্শনার্থীদের সামনে তুলে ধরতে পারবেন, ক্রেতাদের সাড়া ততই মিলবে। মেলায় ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে প্লাস্টিকের তৈরি পণ্য।

এ ছাড়া ননস্টিক ফ্রাইপ্যান, কড়াই, প্রেসার কুকার, রাইস কুকার, জুস মেকার, জুস ব্লেণ্ডার, ওভেনও রয়েছে এ তালিকায়। এ ছাড়া ঘর সাজানোর ফার্নিচার, টিভি, ফ্রিজও রয়েছে ক্রেতাদের পছন্দের তালিকায়। বিভিন্ন স্টলের তথ্য অনুযায়ী, ১ থেকে ২ হাজার টাকায় ফ্রাইপ্যান, দেড় থেকে ৪ হাজার টাকায় প্রেসার কুকার বিক্রি করছেন বিক্রেতারা।

আরএফএল ছাড়াও মেলায় গৃহস্থালি বিভিন্ন পণ্য বিক্রি করছে এমএস এন্টারপ্রাইজ। স্টলের বিক্রিয়কর্মী বলেন, তাদের স্টলে লেখা আছে একটি কিনলে ১০টি ফ্রি দেয়া হচ্ছে। গত কয়েক দিন ধরে বেচাকেনা ভালোই হচ্ছে তাদের। ননস্টিকের বিভিন্ন জিনিসপত্রই বেশি বিক্রি হচ্ছে। এ ছাড়া ফার্নিচার ও টিভিও ভালো বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা। পারটেক্স ফার্নিচারের বিক্রিয়কর্মী আসাদ জানান, মেলায় এখন দর্শনার্থী বেশি আসছে। এখন অর্ডারও বেশি। ক্রেতাদের আমরা নগদ মূল্য ছাড়ও দিচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App