×

অর্থনীতি

পুঁজিবাজারে এবার সূচকের বড় উত্থান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২০, ০৩:০৯ পিএম

লেনদেনের শুরুতে বড় উত্থানের ইঙ্গিত দিলেও  গত ১৫ জানুয়ারি দিন শেষে মূল্যসূচক বাড়ে ৩২ পয়েন্ট। তবে সপ্তাহের শেষ কার্যদিবসে গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে।

চলতি সপ্তাহের সোমবার ও মঙ্গলবার কোনো যৌক্তিক কারণ ছাড়াই পুঁজিবাজারে বড় পতন হয়। বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্ট আতঙ্কে বিক্রয় চাপে ওই পতন হয়। তবে অর্থ মন্ত্রণালয়ের সরকারি ৪ ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশের খবরে গত বুধবার পুঁজিবাজার উত্থানে ফেরে। আর বৃহস্পতিবার বড় উত্থানের মাধ্যমে বিনিয়োগকারীদের আতঙ্ক কিছুটা লাঘব হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে বড় ভ‚মিকায় ছিল গ্রামীণফোন এবং স্কয়ার ফার্মা। এই দুই কোম্পানি মধ্যে গ্রামীণফোনের মাধ্যমে ২৩ পয়েন্ট এবং স্কয়ার ফার্মার মাধ্যমে ১৬ পয়েন্ট বেড়েছে। এছাড়া রেনেটা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ব্র্যাক ব্যাংক ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজও উত্থানে ভ‚মিকা রেখেছে।

এ দিন ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্স ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪১৫০ পয়েন্ট। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৬, ডিএসই-৩০ সূচক ৩৫ এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৪০, ১৪০৭ ও ৮৪৫ পয়েন্টে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৪ কোটি ৬৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৪২ কোটি ৮৩ লাখ টাকার। ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৪টির বা ৫৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১১২টির বা ৩২ শতাংশের এবং ৪৭টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার শেয়ার। এ দিন কোম্পানিটির ২১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা লাফার্জহোলসিমের ১১ কোটি ৩৬ লাখ টাকার এবং ১১ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে নেমেছে এডিএন টেলিকম। ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সি পার্ল, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, রিং শাইন, বিকন ফার্মা, খুলনা পাওয়ার এবং স্ট্যান্ডার্ড সিরামিক।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৬২৩ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২১৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৫টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। সিএসইতে ৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App