×

শিক্ষা

ক্ষণগণনার ঘড়ি স্থাপন করেনি ইবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২০, ০৯:৩৫ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। আর এই মুজিববর্ষকে জাঁকজমকভাবে উদযাপন করার লক্ষে বছরব্যাপী হাতে নেয়া হয়েছে নানা কর্মসূচি।

গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আনুষ্ঠানিকভাবে মুজিবর্ষের ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কর্মসূচির সঙ্গে মিল রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ও (ইবি) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন করে।

ওইদিন বিকেল সাড়ে ৫টার দিকে ইবির ওয়েবসাইটে ক্ষণগণনার ঘড়ি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। তবে ক্ষণগণনার জন্যে ইবির প্রধান ফটকে ঘড়ি স্থাপন করার কথা থাকলেও তা করেনি প্রশাসন।

ঘড়ি প্রস্তুত না হওয়ায় দু’দিন বাদে এটি স্থাপনের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। তবে সেই দুদিন পেরিয়ে প্রায় এক সপ্তাহ কেটে গেলেও ক্ষণগণনার ঘড়ি স্থাপন করার কোনো উদ্যোগ চোখে পড়ছে না। এ ঘটনায় শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাদের অভিযোগ, মুজিবর্ষের ক্ষণগণনার মতো জাতীয় বিষয়কে ইবি প্রশাসন অবহেলা করছে। এতে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুন্ন হচ্ছে।

ইবি মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি অনিক ভোরের কাগজকে বলেন, মুজিববর্ষের ক্ষণগণনা শুধুমাত্র বিশ্ববিদ্যালয় পর্যায়ে নয়, এটি পুরো জাতির কাছে গুরুত্ববহন করে। আর এখানে অবহেলা কোনোভাবেই মেনে নেয়া যায় না। আমরা চাই অতি দ্রুত সময়ের মধ্যে ক্ষণগণনার ঘড়ি লাগানো হোক।

ইবির অতিরিক্ত রেজিস্ট্রার ও বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপকমিটির সদস্য সচিব নওয়াব আলী বলেন, মুজিববর্ষের ক্ষণগণনার জন্য দুটি ঘড়ি অর্ডার করেছিলাম। কিছু সমস্যার কারণে তা হাতে পেতে দেরি হয়েছে। আশা করছি, অতি দ্রুত ঘড়ি দু’টি লাগানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App