×

পুরনো খবর

সরকারের এ মেয়াদেই ফাইভ-জি চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২০, ০৭:৫১ পিএম

সরকারের এ মেয়াদেই  ফাইভ-জি চালু

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় / ফাইল ছবি

সরকারের এই মেয়াদেই দেশে ফাইফ-জি প্রযুক্তি চালুর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, আমরা বিশ্বের অন্য সব দেশের মতো ফাইভ-জি শুরু করতে যাচ্ছি। আওয়ামী লীগের এই সরকারের শেষ সময়ে আমরা ফাইভ-জি চালু করব। এ লক্ষ্যে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশে প্রথমবারের মতো শুরু হওয়া ডিজিটাল বাংলাদেশ মেলা উদ্বোধনের পর বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) তিনি এসব কথা বলেন। ৩ দিন ব্যাপী এ মেলা শনিবার শেষ হবে। ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ, ডাক মন্ত্রণালয়ের সচিব নূর উর রহমান, হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাং ঝেং জুন প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনী পর্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকার জন্য ১৪টি শাখায় সম্মাননা দেয়া হয়।

প্রযুক্তি বিশ্বে এখন ফাইভ-জি সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে জানিয়ে সজীব ওয়াজেদ বলেন, বাংলাদেশ আর পিছিয়ে থাকবে না। আমরাও ফাইভ-জি প্রযুক্তিতে ভূমিকা রাখতে শুরু করব। চতুর্থ শিল্প বিপ্লবের কথা মাথায় রেখে তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তাদের ‘জ্ঞানভিত্তিক’ পণ্য ও সেবা বাড়ানোর পরামর্শ দেন তিনি।

জয় বলেন, আমরা দেশেই মোবাইল উৎপাদন করে তা কম দামে মানুষের মাঝে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। এক সময় আমরা ৩০ মিলিয়ন মোবাইল প্রতি বছর আমদানি করতাম, সেখানে আজকে ২০ মিলিয়ন মোবাইল ফোন বাংলাদেশেই উৎপাদিত হচ্ছে। তিনি বলেন, আমরা শুধু দেশের চাহিদা পূরণের জন্যই স্মার্টফোন উৎপাদন করছি না। দেশের বাইরেও স্মার্টফোন রপ্তানি করছি, এমনকি বিশ্বের অন্যতম ধনী দেশ আমেরিকাতেও। তিনি দেশে ইন্টারনেট সহজলভ্য করা ও তথ্য প্রযুক্তির বিভিন্ন খাতের উন্নয়নের চিত্র তুলে ধরেন।

মেলার প্রথম দিনেই দর্শকদের উপচে পড়া ভিড় ছিল। দীর্ঘ লাইন ধরে রেজিস্টেশন করে দর্শকদের মেলায় প্রবেশ করতে দেখা গেছে। হুয়াওয়ের স্টলে রোবটের ফুটবল খেলা ছিল সবার কাছে অন্যতম আকর্ষণীয়। ডিজিটাল বাংলাদেশ মেলায় স্থান পেয়েছে নানা ধরনের রোবট। কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিক্স, বিগ ডেটা, ব্লকচেইন ও ফাইভ-জিসহ প্রযুক্তির চমৎকার অনেক আবিষ্কার প্রদর্শন করা হয় বিভিন্ন স্টলে। জেডটিই, হুয়াওয়ে, নকিয়া ও এরিকসন, ইন্টারনেট সেবাদাতাসহ (আইএসপি) ৮২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা দর্শকদের জন্য খোলা থাকছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App