×

শিক্ষা

প্রক্টরের অপসারণসহ চার দাবি ছাত্র ঐক্যের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২০, ০৬:০২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে ব্যর্থ আখ্যা দিয়ে প্রক্টরের অপসারণসহ ৪ দফা দাবি জানিয়েছে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য। এসব দাবি বাস্তবায়নের লক্ষ্যে আগামী ২৩ জানুয়ারি রাজু ভাস্কর্যে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাকও দেন তারা। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের নতুন কর্মসূচি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

এসময় ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, আজকে সরকার দেশে একটা বিচারহীনতার সংস্কৃতি তৈরি করেছে। বর্তমান অগণতান্ত্রিক সরকার সারা দেশের মানুষকে একটা ভয়ভীতির মধ্যে রেখে, তারা তাদের দখলদারিত্ব সৃষ্টি করে যাচ্ছে। ঠিক একই ভাবে বিশ্ববিদ্যালয়শুলোতে তাদের অনুগত ছাত্র সংগঠন এ অবস্থা কায়েম করে রেখেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মাহমুদ। লিখিত বক্তব্যে বলা হয়, গত ২২ ডিসেম্বর ডাকসু ভবনে ঢুকে ডাকসুর ভিপি এবং শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলায় প্রক্টর তাৎক্ষণিক সেখানে উপস্থিত না হয়ে উল্টো ঝাড়ি দিয়ে কথা বলছেন। এতে ছাত্রদের নিরাপত্তায় নিয়োজিত প্রক্টর দায়িত্ব পালনে চূড়ান্তভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এরকম নিষ্ঠুর অমানবিক এবং দায়িত্ব পালনে ব্যর্থ ব্যক্তি সপদে বহাল থাকতে পারে না।

লিখিত বক্তব্যে চার দফা দাবি উপস্থাপন করেন তারা। তাদের দাবিগুলো হল- শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানে ব্যর্থ প্রক্টরকে অবিলম্বে অপসারণ করতে হবে; প্রতিটি হলে প্রশাসনিক তত্বাবধানে বৈধ সীট প্রদানে করতে হবে; হলে হলে সন্ত্রাস, দখলদারিত্ব ও গেস্টরুম-গণরুমের নির্যাতন বন্ধ করতে হবে ও ডাকসু ভবনে হামলাকারীদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে। পাশাপাশি ক্যাম্পাসের সকল হয়রানি বন্ধ করে সকলের নিরাপত্তা ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App