×

সারাদেশ

‘সীতা বনবাসের’ স্মৃতির আত্রাইয়ে সীতাতলা মেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২০, ০৪:২০ পিএম

‘সীতা বনবাসের’ স্মৃতির আত্রাইয়ে সীতাতলা মেলা

আত্রাইয়ে শতবর্ষী সীতাতলার মেলা

আত্রাইয়ের নিভৃতপল্লী জামগ্রামে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সীতারাণীর স্মৃতি বিজড়িত সীতাতলার মেলা। নওগাঁ জেলার সর্ববৃহৎ এ মেলাকে ঘিরে আশপাশের গ্রামগুলোতে চলছে উৎসবের আমেজ। এ মেলা হিন্দু, মুসলিমসহ সব ধর্ম-বর্ণের এক মিলন মেলায় পরিণত হয়ে থাকে। বুধবার (১৫ জানুয়ারি) সকালে এ মেলা বসে। মেলা চলবে তিনদিন। আত্রাই উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার উত্তরে নিভৃত পল্লী জামগ্রাম। এই জামগ্রামেই প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে শতবর্ষী সীতাতলার মেলা।

কথিত আছে, একশ বছর আগে রামচন্দ্র তার স্ত্রী সীতা রাণীকে গহীন বন জামগ্রামে বনবাস দিয়েছিলেন। সীতা বনবাসের এক পর্যায়ে বটগাছের নিচে আশ্রয় নেন। এ গাছটির নিচেই সময় কাটাতেন তিনি। গাছটির পার্শে রয়েছে একটি ইন্দারা। সীতা এই ইন্দারার পানি দিয়েই স্নান করতেন। বিশ্বকর্মা এক রাতেই নাকি নির্মাণ করেছিলেন এই ইন্দারা। সেই রেশ ধরেই সীতা রাণীর নামেই মেলার নামকরণ করা হয় ‘সীতাতলার মেলা’।

দূর-দূরান্তের আত্মীয়-স্বজনে ভরে গেছে জামগ্রামের প্রতিটি বাড়ি। ঘরে ঘরে শীতের রস-পাটালির নানান পিঠা-পায়েস তৈরির ধুম। মেলা উপলক্ষে জামাই-মেয়েকে দাওয়াত দেয়া এই এলাকার রেওয়াজ। জামাইরা মেলা থেকে বড় মাছ-মিষ্টি নিয়ে শশুরালয়ে যান। শশুরও জামাইকে উপহার দেন। ঐতিহাসিক এ মেলাকে কেন্দ্র করে জেলা সদরসহ পার্শ্ববর্তী বগুড়া, সান্তাহার, নাটোর, জয়পুরহাট, রাজশাহীসহ বিভিন্ন এলাকা থেকে প্রচুর লোকজন এই মেলায় বেড়াতে আসেন।

ব্যবসায়ী জনি সোনার বলেন, ঈদ উৎসবে জামাই মেয়ে না এলেও সীতাতলার মেলার সময় তাদের নিয়ে আসতেই হয়। মূল মেলা তিন দিন হলেও আয়োজন চলছে বেশ কয়েকদিন ধরেই। শেষ হবার পর অঘোষিতভাবে তা চলে আরো কয়েকদিন।

মেলা উদযাপন কমিটির সভাপতি মোসলেম উদ্দিন আহম্মেদ বলেন, তিনদিন সকাল-সন্ধ্যা একটানা মেলা চলবে, ঐতিহাসিক সীতাতলার এই মেলাটির ঐতিহ্য রক্ষার জন্য আমরা প্রতি বছর এই মেলার আয়োজন করে থাকি।

আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোসলেম উদ্দিন বলেন, সীতাতলার মেলাকে ঘিরে নিরাপত্তার জোরদার করা হয়েছে। মেলায় আসা লোকজনের নিরাপত্তার জন্য সেচ্ছাসেবক, গ্রাম পুলিশ ও পুলিশ মোতায়েন করা হয়েছে। আশা করছি, মেলাতে কোন অপৃতিকর কোন ঘটনা ঘটবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App