দুই অধিনায়কের গল্প

আগের সংবাদ

সেমিতে সানিয়া

পরের সংবাদ

বড় জয়ে শুরু বুরুন্ডির

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৬, ২০২০ , ১০:০২ অপরাহ্ণ

বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপে নিজেদের প্রথম ম্যাচে মরিশাসের বিপক্ষে ৪-১ গোলের বড় জয় পেয়েছে বুরুন্ডি। বৃহস্পতিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিকাল ৫টায় ‘বি’ গ্রুপে খেলতে নামে আফ্রিকার ২ দেশ বুরুন্ডি ও মরিশাস। ম্যাচটিতে বরুন্ডির হয়ে হ্যাটট্রিক করেন জসপিন শিমিরিমানা। আর অন্য গোলটি করেন আসমান নিকুমানা। অন্যদিকে মরিশাসের হয়ে একমাত্র গোলটি করেন আদ্রিয়ান ফ্রাঙ্কিস।

ম্যাচটিতে মাত্র ৩ মিনিটের মাথায় গোল করে প্রথমে এগিয়ে যায় মরিশাস। তবে সমতায় ফিরতে খুব বেশি দেরি করতে হয়নি বুরুন্ডিকে। ম্যাচের ২৮ মিনিটের মাথায় প্রথম গোল এনে দেন শিমিরিমানা। এরপর ৪১ মিনিটের মাথায় নিকোমানার গোলে লিড পায় বুরুন্ডি। এই ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। এরপর দ্বিতীয়ার্ধের একদম শুরুতেই নিজের জোড়া গোল পূর্ণ করেন শিমিরিমানা। জোড়া গোল করেই ক্ষান্ত হননি তিনি। ম্যাচের ৮৫ মিনিটের মাথায় নিজের হ্যাটট্রিকটিও পূর্ণ করেন মাত্র ১৮ বছর বয়সী এই খেলোয়াড়।

বুরুন্ডি ও মরিশাস দুটো দেশই র‌্যাঙ্কিংয়ের দিক দিয়ে মোটামোটি ভালো অবস্থানে রয়েছে। ফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী বর্তমানে মরিশাস রয়েছে ১৭২তম স্থানে। অন্যদিকে বরুন্ডি রয়েছে ১৫১তম স্থানে। দুদলের র‌্যাঙ্কিংয়ের দিক বিচার করলে দেখা যায় প্রায় সমান সমানই রয়েছে তারা।
বঙ্গবন্ধু গোল্ডকাপের ইতিহাসে এবারই প্রথমবারের মতো খেলতে এসেছে আফ্রিকার ৩ দেশ মরিশাস, বরুন্ডি ও সিসিলস। আফ্রিকার এই ৩ দেশের মধ্যে সিসিলস বাদে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে বাকি দুটো দল। বাংলাদেশ এবার খেলছে গ্রুপ ‘এ’-তে। ফলে বাংলাদেশ যদি গ্রুপ পর্বের বাধা টপকে সেমিফাইনালে যেতে পারে তাহলে এই ৩ দেশের যে কোনো একটির বিপক্ষে খেলার সুযোগ পাবে। বাংলাদেশ এরআগে কখনো আফ্রিকার কোনো দেশের বিপক্ষে খেলেনি। ফলে এটি লাল-সবুজের প্রতিনিধিদের জন্য একটি নতুন অভিজ্ঞতা হবে। কিন্তু গ্রুপ পর্বের প্রথম ম্যাচে বাংলাদেশ ফিলিস্তিনের বিপক্ষে হারায় সেটি একটু কঠিন হয়ে গেল।

আজ ‘এ’ গ্রুপের ম্যাচে বিকাল ৫টায় মাঠে নামবে ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। আজকের ম্যাচে ফিলিস্তিন যদি শ্রীলঙ্কাকে হারায় তাহলে তারা প্রথম দল হিসেবে গোল্ডকাপের সেমিফাইনাল নিশ্চিত করবে। তখন বাংলাদেশ তার পরবর্তী ম্যাচে শ্রীলঙ্কাকে হারালেই সেমিফাইনালে যেতে পারবে। কিন্তু যদি শ্রীলঙ্কা ফিলিস্তিনকে হারিয়ে দেয় তাহলে বাংলাদেশের জন্য সেমির পথ কঠিন হয়ে যাবে। তখন বাংলাদেশকে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে হবে বিভিন্ন পরিসংখ্যান মাথায় রেখে।

বঙ্গবন্ধু গোল্ডকাপে অংশগ্রহণকারী র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে পেছনের দল হলো শ্রীলঙ্কা। ফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তারা রয়েছে ২০৫ নম্বর অবস্থানে। অন্যদিকে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে থাকা দল হলো ফিলিস্তিন। মধ্যপ্রাচ্যের এই দেশটি এখন রয়েছে ১০৬ নম্বরে। ফলে শক্তির বিচারে শ্রীলঙ্কার চেয়ে ঢের এগিয়ে আছে তারা। এখন যদি কোনো অঘটন না ঘটে তাহলে বলা যায় শ্রীলঙ্কাকে হয়তো বড় ব্যবধানেই হারাবে গোল্ডকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

এসএইচ