×

জাতীয়

মুসলিম দেশগুলোর সঙ্গে বন্ধুত্ব বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০, ০১:৪২ পিএম

মুসলিম দেশগুলোর সঙ্গে বন্ধুত্ব বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতে আবুধাবির সাংরি লা হোটেলে আয়োজিত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশি ৯ রাষ্ট্রদূতকে নিয়ে দূত সম্মেলনের পর তাদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন -ভোরের কাগজ।

সংযুক্ত আরব আমিরাত থেকে তিন দিনের সরকারি সফর শেষে গতকাল রাতে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে অবস্থানকালে আমিরাতের জাতীয় তেল কোম্পানি (ইএনওসি) এবং বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। এ ছাড়া গতকাল বিকেলে বিশ্বখ্যাত সৌদি আরামকোর ব্যবস্থাপনা পরিচালক এবং সৌদি আরবের ইউটিলিটি ডেভেলপার এসিডব্লিউএর চেয়ারম্যান প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ এবং দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রী পরবর্তী সময় এডিএনইসির হল-১১তে ‘দ্য ক্রিটিক্যাল রোল অব উইমেন ইন ডেলিভারিং ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক সাক্ষাৎকার অধিবেশনে যোগ দেন।

এর আগে ওই অঞ্চলে বাংলাদেশের রাষ্ট্রদূতদের সম্মেলনে মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করতে দূতদের প্রতি নির্দেশ দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি সেসব দেশে দেশীয় পণ্যের নতুন বাজার সৃষ্টি এবং দেশে তাদের বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে কাজ করারও নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, স্বাগতিক দেশগুলোতে বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃষ্টি ও বিনিয়োগ আকর্ষণে চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য রাষ্ট্রদূতদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে ক‚টনৈতিক দক্ষতা কাজে লাগিয়ে প্রতিবেশী ও বন্ধুপ্রতিম দেশগুলোর মধ্যে যে কোনো ভুল বোঝাবুঝি মীমাংসার আহ্বান জানান তিনি। এ ধরনের পরিস্থিতিতে বৈদেশিক সম্পর্ক জোরদার হবে, তবে তা হতে হবে সংলাপের ভিত্তিতে।

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফরে গিয়ে গত সোমবার রাতে সাংরি লা হোটেলে মধ্যপ্রাচ্য অঞ্চলের দেশগুলোতে বাংলাদেশি রাষ্ট্রদূতদের সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বটাকে এখন ‘বৈশ্বিক পল্লী’ বিবেচনা করা হয়। একে অপরের ওপর নির্ভরশীল। তাই একে অপরের সহযোগিতা বাড়ানোর মনোভাব নিয়ে এগিয়ে যেতে হবে। তিনি প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের সুযোগ-সুবিধা সংরক্ষণে যত্নবান থাকার আহ্বানের পাশাপাশি, মধ্যপ্রাচ্য থেকেই দেশে সর্বাধিক রেমিট্যান্স পাঠানোর কথা সবাইকে স্মরণ করিয়ে দেন।

বিদেশে চাকরি প্রার্থী কোনো ব্যক্তি যেন প্রতারণার শিকার না হন সে জন্য ব্যাপক প্রচারণার নির্দেশ দিয়ে তিনি বলেন, বাংলাদেশি শ্রমিকরা প্রায়ই প্রতারণার শিকার হয়। বিদেশে চাকরি প্রার্থীদের কাছ থেকে সরকারি রেটের বাইরে অন্য কোনো চার্জ নেয়া বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও আহ্বান জানান তিনি। প্রবাসীদের জন্য সরকার ‘প্রবাসী কল্যাণ ব্যাংক’ প্রতিষ্ঠা করেছে। প্রবাসীরা বাণিজ্যের জন্যও সেখান থেকে ঋণ নিতে পারেন, বলেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী বন্দর ও জাহাজ নির্মাণ খাতে ইউএইর বিনিয়োগ কামনা করেন। সাংরি লা হোটেলে দুবাইভিত্তিক কোম্পানি ডিপি ওয়ার্ল্ডের এক প্রতিনিধিদল তার সঙ্গে দেখা করতে গেলে বাংলাদেশের বন্দর, জাহাজ নির্মাণ এবং আইসিটি খাতে বিনিয়োগ করতে প্রতিনিধিদলের প্রতি আহ্বান জানান তিনি। চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলায়েমের নেতৃত্বে ডিপি ওয়ার্ল্ডের প্রতিনিধিদল, আমিরাত জাতীয় তেল কোম্পানির (ইএনওসি) প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফ হুমাইদ আল ফালাসি এবং শাসক পরিবারের সদস্য শেখ আহমেদ ডালমুখ আল মকতুম এমএ পৃথকভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আমিরাতের জাতীয় তেল কোম্পানি (ইএনওসি) এবং বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় অন্যান্যের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ, বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পিএমও সচিব মোহাম্মদ তোফাজ্জল হোসেন মিয়া এবং প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম সাখাওয়াত মুন উপস্থিত ছিলেন। একই সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের বিশিষ্ট ব্যবসায়ীদের একটি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। বৈঠকে ডিপি ওয়ার্ল্ড প্রধানমন্ত্রীকে সোনাগাজীতে ১৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অগ্রগতির বিষয়ে অবহিত করেন। প্রধানমন্ত্রী ডিপি ওয়ার্ল্ডকে বাংলাদেশে একটি হাইটেক পার্ক স্থাপনেরও আহ্বান জানান। সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ী নেতৃবৃন্দ বাংলাদেশের আইসিটি খাতের অগ্রগতির প্রশংসা করেন। তারা বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‘আউটসোর্সিং’ সরবরাহকারী দেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App