×

অর্থনীতি

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী কসোভো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০, ০৩:২৪ পিএম

বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কসোভো চুক্তি সই করতে চায় বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, কসোভোর বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশ কসোভোর বিনিয়োগকারীদের চাহিদা মোতাবেক সব ধরনের সহযোগিতা দেবে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়ার সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. ওবায়দুল আজম উপস্থিত ছিলেন।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। এখানে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। জাপান, কোরিয়া, চায়না, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশ বড় ধরনের বিনিয়োগে এগিয়ে এসেছে। অনেক দেশ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে।

তিনি বলেন, বাংলাদেশে তৈরি পোশাক, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, আইসিটিসহ বেশ কিছু গুরুতপূর্ণ সেক্টরে বিনিয়োগ করার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এ জন্য উভয় দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের পারস্পরিক দেশ সফর করতে হবে। এতে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির খাতগুলো চিহ্নিত করা সহজ হবে। কসোভোর রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। কসোভোর বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী।

বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কসোভোর বিনিয়োগকারীরা বিনিয়োগ করবে। ব্যবসায়ীদের পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে কাজটি সহজ হতে পারে। এ জন্য উভয় দেশের মধ্যে একটি চুক্তি সই হওয়া প্রয়োজন। এতে উভয় দেশের ব্যবসায়ীরা বাণিজ্য ও বিনিয়োগে এগিয়ে আসবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উজবেকিস্তানের চার সদস্যবিশিষ্ট একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় ব্যবসায়ী প্রতিনিধিদল সে দেশে চামড়া, তৈরি পোশাক, সরিষার তেল ও সানফ্লাওয়ার তেল উৎপাদনের ক্ষেত্রে যৌথ বিনিয়োগের প্রস্তাব দেন। তৈরি পোশাক ফ্যাক্টরি গড়ে তুলতে ও সরিষা উৎপাদনে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App