×

জাতীয়

ইউনেস্কোসহ ১৫০ দেশে পালিত হবে মুজিববর্ষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০, ০৬:০৮ পিএম

ইউনেস্কোসহ ১৫০ দেশে পালিত হবে মুজিববর্ষ

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী। ফাইল ছবি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইউনেস্কোভুক্ত দেশসমূহসহ বিশ্বের প্রায় দেড় শতাধিক দেশ আমাদের সঙ্গে মুজিববর্ষ পালন করবে। বিশ্বের যেসব দেশে আমাদের দূতাবাস রয়েছে সেখানে মুজিববর্ষ পালনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে ইউনেস্কোভুক্ত দেশসমূহও যৌথভাবে মুজিববর্ষ পালন করবে। শিক্ষা সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি ও বাক স্বাধীনতা সমুন্নত রাখার অনন্য সাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ ইউনেস্কো ২০২০ সালে বাংলাদেশেল সঙ্গে যৌথভাবে মুজিব বর্ষ পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। জাতি হিসেবে আমাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ।

বুধবার (১৫ জানুয়ারি) সংসদে ঢাকা-১১ এর এমপি এ কে এম রহমতুল্লাহ্ এক সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা জানান, আগামী ২০২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ হতে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়কে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। বিশিষ্ট ব্যক্তির জন্মবার্ষিকী পালনের অন্যতম শর্ত হলো ইউনেস্কোর ম্যানেন্ডভুক্ত বিষয়সমূহ শিক্ষা-সংস্কৃতি, বিজ্ঞান-প্রযুক্তি ও বাক-স্বাধীনতার সমুন্নত উক্ত ঘটনার বা উক্ত ব্যক্তির বিশেষ অবদান থাকা।

তিনি বলেন, বাংলাদেশ দূতাবাসের সহায়তায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন প্রস্তাব এনিভারসিটিতে উত্থাপন করে। ২০১৯ সালের এপ্রিল মাসে ইউনেস্কো নির্বাহী বোর্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে উদযাপনের একটি প্রস্তাবটি ইউনেস্কো সাধারণ সভার ৪০তম অধিবেশনে অনুমোদনের জন্য সুপারিশ করা হয়। গত ১৪ নভেম্বর ২০১৯ তারিখে ইউনেস্কো সাধারণ সভায় ৪০তম অধিবেশনের প্রোগ্রাম এবং বাজেট সম্পর্কিত কমিশন কর্তৃপক্ষ চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করা হয়। ২০১৯ সালের ২৫ নভেম্বর তারিখে প্লেনারি সেশনে তা চূড়ান্তভাবে গৃহীত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App