×

জাতীয়

বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণে যৌথ চুক্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২০, ০৯:১৮ পিএম

বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণে যৌথ চুক্তি

(ডান থেকে) তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও ভারতের তথ্যমন্ত্রী প্রকাশ জাভাদকার। ছবি: সংগ্রহ।

বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণে যৌথ চুক্তি

বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণে চুক্তি। ছবি: সংগ্রহ।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণে ভারত ও বাংলাদেশের মধ্যে যৌথ চলচ্চিত্র প্রযোজনা চুক্তি স্বাক্ষর করা হয়েছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) ভারতের রাজধানী নয়াদিল্লিতে দুই দেশের চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের মধ্যে এ চুক্তি করা হয়।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালকের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত নুজহাত ইয়াসমিন এবং ভারতের এনএফডিসি'র ব্যবস্থাপনা পরিচালক টিসিএ কল্যাণী চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদকার। সংক্ষিপ্ত বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ২০২০ সালে বেতার ও চলচ্চিত্র খাতে এ সহযোগিতা দু'দেশের জনগণ ও সরকারের বন্ধুত্বের এক অনন্য মাইলফলক।

তথ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে পারস্পরিক সহযোগিতার অঙ্গীকার করেছেন, এই বিনিময় এবং চুক্তি তারই প্রতিফলন। এসময় মন্ত্রী মহান মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথা স্মরণ করে বলেন, ভারতের প্রত্যক্ষ সহায়তা ছাড়া নয় মাসে মুক্তিযুদ্ধ শেষ হতো না। তথ্যমন্ত্রী এসময় ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদকারকে পুণরায় বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

ড. হাছান মাহমুদকে স্বাগত জানিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদকার তার বক্তব্যে বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্ক ভৌগোলিক নৈকট্য, ইতিহাস ও ঐতিহ্যগত। গণমাধ্যম ক্ষেত্রের এই সহযোগিতা দু'দেশের অন্যান্য খাতে সহযোগিতাকেও প্রসারিত করবে। জাভাদকার এসময় ড. হাছানের আমন্ত্রণ গ্রহণ করেন ও শিগগিরই বাংলাদেশ সফরের প্রত্যয় ব্যক্ত করেন।

[caption id="attachment_195502" align="aligncenter" width="700"] বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণে চুক্তি। ছবি: সংগ্রহ।[/caption]

এর আগে দুদেশের তথ্যমন্ত্রী বাংলাদেশ বেতার ও ভারতের আকাশবাণী বেতারের মধ্যে অনুষ্ঠান বিনিময় কার্যক্রম উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্বে নিয়োজিত ডেপুটি হাইকমিশনার এটিএম রকিবুল হক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহানারা পারভীন, নয়াদিল্লিতে নিযুক্ত প্রেস মিনিস্টার ফরিদ হোসেন, উপসচিব মো. সাইফুল ইসলামসহ তথ্য মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা ও ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব রাভি মিত্তাল, প্রসার ভারতীর প্রধান নির্বাহী শশী শেখর ভেম্পতি, অতিরিক্ত সচিব অতুল কুমার তিওয়ারিসহ ঊর্ধতন কর্মকর্তারা।

বিকেলে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ভারতের পররাষ্ট্র বিষয়ক গবেষণা কেন্দ্র হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে খ্যাত স্বামী বিবেকানন্দ ফাউন্ডেশনে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন। পারস্পরিক সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে মতবিনিময় করেন। আগামীকাল বৃহস্পতিবার (১৫ জানুয়ারি) হায়দ্রাবাদে রামুজী ফিল্ম সিটি পরিদর্শন শেষে ১৭ জানুয়ারি তথ্যমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App