বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণে যৌথ চুক্তি

আগের সংবাদ

প্রাচ্য ও পাশ্চাত্যের চিত্রনির্মাতাদের মতবিনিময় সভা

পরের সংবাদ

সেলিম আল দীন স্মরণোৎসবের প্রথমদিনে ‘হরগজ’ মঞ্চস্থ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০২০ , ৯:২৯ অপরাহ্ণ

নাট্যাচার্য সেলিম আল দীন-এর ১২তম প্রয়াণবার্ষিকী স্মরণে নাট্যসংগঠন স্বপ্নদল আয়োজিত তিনদিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২০’ এর প্রথম দিনে আজ মঙ্গলবার স্বপ্নদল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধিসৌধ অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ করেছে। এরপর সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে অনুষ্ঠিত হয় স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর মঞ্চায়ন।

দীর্ঘদিন পূর্বে মানিকগঞ্জের হরগজে প্রলয়ংকারী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন রচিত ‘হরগজ’ নাটকটি প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য ঐ ঝড়ের পরে প্রথম-উদ্ধারকারী দলের ভাঙ্গাভুবনের রূপক হরগজে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়ে আবর্তিত। অন্যদিকে পৃথিবীর ইতিহাসের সর্বপেক্ষা কলঙ্কজনক অধ্যায় হিরোশিমা-নাগাসাকিতে আণবিক বিস্ফোরণের বিয়োগান্তক ঘটনা এবং পরবর্তী যুদ্ধসমূহ নিয়ে বাদল সরকারের মূলরচনা অবলম্বনে জাহিদ রিপন রূপান্তরিত ‘ত্রিংশ শতাব্দী’ দর্শককে যুদ্ধ-সন্ত্রাস-জঙ্গীবাদ-অনাচারের বিপরীতে সিদ্ধান্তগ্রহণে উদ্বুদ্ধ করে। ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনাটি ইতোমধ্যে ইংল্যান্ড, জাপান এবং ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসবসহ ভারতের নানাস্থানে আমন্ত্রিত হয়ে প্রশংসিত হয়েছে। স্বপ্নদলের ‘হরগজ’ এবং ‘ত্রিংশ শতাব্দী’- দু’টি প্রযোজনাই ঐতিহ্যের ধারায় সেলিম আল দীন উদ্ভাবিত আধুনিক ‘বাঙলা নাট্যরীতি’তে নির্মিত হয়েছে।

প্রসঙ্গত, নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস ঘিরে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ২১তম আসর এ স্মরণোৎসব।‘ঐতিহ্যবাহী নাট্য আর দ্বৈতাদ্বৈতবাদী শিল্পদর্শন, সেলিম আল দীনের সৃজন-আভায় নবরূপে দেয় দরশন’ স্লোগানে এ উৎসবে আজ ১৫ জানুয়ারি বুধবার সন্ধ্যায় স্টুডিও থিয়েটারে রয়েছে বাদল সরকারের মূলরচনা অবলম্বনে জাহিদ রিপনের রূপান্তর ও নির্দেশনায় স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’র প্রদর্শনী।