মেসিদের নতুন কোচ সেতিয়েন

আগের সংবাদ

টেকনাফে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২

পরের সংবাদ

যৌক্তিকতা খুঁজছেন রমিজ রাজা

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০২০ , ১১:০৪ অপরাহ্ণ

পাকিস্তন সফর নিয়ে বিসিবি-পিসিবির অবস্থান এখন মুখোমুখি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুই টেস্টের প্রস্তাবেও সাড়া দিতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সরকারি অনুমতি না মেলায় দীর্ঘ সফরে পাকিস্তানে যাবে না বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাকিস্তানের অভ্যন্তরীণ পরিস্থিতি ছাড়াও মধ্যপ্রাচ্যে চলমান অস্থিরতাকেও কারণ হিসেবে দেখিয়েছে বিসিবি। মধ্যপ্রাচ্যে অস্থিরতার কারণে পাকিস্তান সফর নিয়ে বিসিবি এখনো কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। তবে মধ্যপ্রাচ্যে অস্থিরতার কারণ দেখিয়ে কেন এ সফর নিয়ে বাংলাদেশ সিদ্ধান্তহীন সেটা ঠিক বুঝতে পারছেন না সাবেক পাকিস্তানি অধিনায়ক রমিজ রাজা। পাকিস্তানে গিয়ে সিরিজ না খেলার জন্য বাংলাদেশ যে সব কারণ দেখাচ্ছে, সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান রমিজ রাজা সেগুলোর কোনো যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না।

নিরাপত্তাই যদি সমস্যা হয়, তাহলে শুধু পাকিস্তানই নয়, বিশ্বের ক্রিকেট খেলুড়ে অনেক দেশেই নিরাপত্তা নিয়ে সমস্যা আছে বলে মনে করেন রমিজ রাজা, আমি বুঝলাম না মধ্যপ্রাচ্যের অস্থিরতার জন্য করাচি ও রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলতে বাংলাদেশের কী সমস্যা। সেটাই যদি কারণ হয় তাহলে তো এশিয়ার কোনো জায়গার অবস্থাই ভালো না। তাই বলে কি এশিয়ায় ক্রিকেট খেলা আয়োজন করা বাদ দিয়ে দেবেন? এশিয়ায় ক্রিকেট খেলা বন্ধ হয়ে যাবে? ইংল্যান্ডের ব্রিজে ও রাস্তাঘাটে মানুষজন ছুরি নিয়ে হামলা করছে, অস্ট্রেলিয়ায় চলছে ভয়াবহ দাবানল, ওসব জায়গায় তো ক্রিকেট বন্ধ নেই!

পাকিস্তান সরকারের পক্ষ নিয়ে রমিজ রাজা বলেন, পাকিস্তান সরকার কিন্তু পরিষ্কার করে দিয়েছে, মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে পুরোপুরি নিরপেক্ষ থাকবে পাকিস্তান। তাই তিনি মনে করেন পরিস্থিতি সামলাতে আইসিসির হস্তক্ষেপ প্রয়োজন, আমার মনে হয় আইসিসির এখানে হস্তক্ষেপ করা উচিত। এরই মধ্যে পাকিস্তানে তারা আম্পায়ার ও ম্যাচ অফিসিয়াল পাঠিয়েছে, তার মানেই হলো পাকিস্তান নিরাপদ।’

নিরাপত্তা নিয়ে বাংলাদেশকে আশ্বস্ত করতে শ্রীলঙ্কার উদাহরণ টেনেছেন রমিজ, পাকিস্তান আশ্বস্ত করেছে বাংলাদেশকে রাষ্ট্রপতি মর্যাদার নিরাপত্তা দেয়া হবে। শ্রীলঙ্কা কিন্তু টেস্ট সিরিজে এই নিরাপত্তা ব্যবস্থার প্রশংসাও করেছে।