কালীগঞ্জে রোগী মৃত্যুর ঘটনায় হাসপতাল ভাঙচুর

আগের সংবাদ

সংসদ থেকে ওয়াকআউট করলো বিএনপি

পরের সংবাদ

হাছান-জাভাদকার বৈঠক

ভারতে বাংলাদেশ বেতারের সম্প্রচার শুরু

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০২০ , ৮:৩৬ অপরাহ্ণ

বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার শুরুর পর এবার সারা ভারত জুড়ে একযোগে বাংলাদেশ বেতরের সম্প্রচার শুরু হলো। ভারতের আকাশবাণী চ্যানেল, অ্যাপ ও ডিটিএইচের মধ্যমে বেতারের অনুষ্ঠানমালা এখন থেকে সকাল ও সন্ধ্যায় শোনা যাবে সারা ভারতে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরে ভারতের রাজধানী নয়াদিল্লিতে বাংলাদেশ বেতার ও ভারতের আকাশবাণীর মধ্যে অনুষ্ঠান বিনিময় কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদকার।

গ ২০১৮ সালের ৯ এপ্রিল প্রসার ভারতী ও বাংলাদেশ বেতারের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের ভিত্তিতে এ কার্যক্রম শুরু হয়েছে। এর মাধ্যমে দু’দেশের গণমাধ্যম খাতে সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন হয়েছে বলে মনে করা হচ্ছে।

এ কার্যক্রমের ফলে এখন থেকে বাংলাদেশ বেতারের অনুষ্ঠানমালা আকাশবাণী চ্যানেলে কলকাতায় এফএম ১০০.১ মেগাহার্টজ, আগরতলায় এফএম ১০১.৬ মেগাহার্টজ এবং আকাশবাণী অ্যাপ ও ডিটিএইচের মাধ্যমে সারা ভারতে ভারতীয় সময় সকাল সাড়ে সাতটা থেকে সাড়ে নয়টা এবং সন্ধ্যা সাড়ে পাঁচটা থেকে সাড়ে সাতটা পর্যন্ত একযোগে সম্প্রচার শুরু হয়েছে। একইসময়ে আকাশবাণীর অনুষ্ঠান বাংলাদেশ বেতারের এফএম ১০৪ মেগাহার্টজে সম্প্রচার শুরু হয়।

(ডান থেকে) তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও ভারতের তথ্যমন্ত্রী প্রকাশ জাভাদকার। ছবি: সংগ্রহ।

এ সময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্বে নিয়োজিত ডেপুটি হাইকমিশনার এটিএম রকিবুল হক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহানারা পারভীন, নয়াদিল্লিতে নিযুক্ত প্রেস মিনিস্টার ফরিদ হোসেন, উপসচিব মো. সাইফুল ইসলামসহ তথ্য মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা। এছাড়া ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব রাভি মিত্তাল, প্রসার ভারতীর প্রধান নির্বাহী শশী শেখর ভেম্পতি, অতিরিক্ত সচিব অতুল কুমার তিওয়ারিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এনএম