বিফলে গেল নেইমারের জোড়া গোল

আগের সংবাদ

আত্রাইয়ে মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

পরের সংবাদ

অনন্য উচ্চতায় জিদান

ফের পেনাল্টিতে জিতল রিয়াল

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০২০ , ১১:৩৩ পূর্বাহ্ণ

অ্যাতলেটিকো মাদ্রিদকে পেনাল্টিতে ৪-১ গোলের ব্যবধানে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ৩৬তম আসরের শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। গতকাল সৌদি আরবের রিয়াদে সুপার কাপের ফাইনালে মুখোমুখি হয় দুদল। ম্যাচটিতে নির্ধারিত সময়ে গোল করতে পারেনি দুদলের কেউ। ফলে শিরোপার ফয়সালা হয় পেনাল্টিতে। এটি রিয়াল মাদ্রিদের সুপার কোপার ১১তম শিরোপা। আগের ৩৫বারের মধ্যে সর্বোচ্চ ১৩বার শিরোপা জেতে বার্সেলোনা। এবারের শিরোপা জয়ের মাধ্যমে বার্সার কাছে পৌঁছে গেল রিয়াল।

ম্যাচটিতে পেনাল্টি থেকে রিয়াল মাদ্রিদের হয়ে গোল করেন দানি কারভাজাল, রদ্রিগো গোস, লুকা মদ্রিচ ও অধিনায়ক সার্জিও রামোস। অন্যদিকে অ্যাতলেটিকোর হয়ে বল জালে জড়াতে সক্ষম হন শুধু কাইরেন ত্রিপার। অ্যাতলেটিকোর হয়ে প্রথম শটটি নেন সল নিগুইজ। তার শট গোল বারে লেগে ফিরে আসে। এরপর অ্যাতলেটিকোর হয়ে দ্বিতীয় শট নেন থমাস পার্টি। তার শট আটকিয়ে দেন রিয়াল গোলরক্ষক কুর্তিউস।

এর আগে ২০১৬ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেটিকো মাদ্রিদ। সেবার নির্ধারিত সময়ে দুদলের লড়াইটি ১-১ গোলে ড্র হয়। এরপর পেনাল্টিতে গিয়ে অ্যাতলেটিকোকে ৫-৩ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ। আর ৪ বছর পর আরেকটি প্রতিযোগিতার ফাইনালে মুখোমুখি হয়েও রিয়ালের বিপক্ষে পেনাল্টিতে হারতে হলো অ্যাতলেটিকো মাদ্রিদকে।

এবারই প্রথমবারের মতো ২ দলের পরিবর্তে ৪ দল নিয়ে অনুষ্ঠিত হয় স্প্যানিশ সুপার কাপ। যদি আগের ৩৫ আসরের মতো ২ দল নিয়ে সুপার কোপা হতো তাহলে শিরোপার জন্য লড়তেই পারত না রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেটিকো মাদ্রিদ। কারণ আগের আসরগুলোতে সুপার কোপার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হতো লা লিগার চ্যাম্পিয়ন ও কোপা দেল রের চ্যাম্পিয়নের মধ্যে। গত মৌসুমে লা লিগায় তৃতীয় হয়েছিল রিয়াল মাদ্রিদ।

এ ছাড়া কোপা দেল রের ফাইনালেও উঠতে পারেনি তারা। অন্যদিকে অ্যাতলেটিকো মাদ্রিদ গত মৌসুমে লা লিগায় দ্বিতীয় হয়ে মৌসুম শেষ করে। তারাও রিয়ালের মতো কোপা দেল রের ফাইনালে উঠতে পারেনি। লা লিগায় গত মৌসুমে চ্যাম্পিয়ন হয় বার্সেলোনা। অন্যদিকে কোপা দেল রের শিরোপা জেতে ভেলেন্সিয়া। কিন্তু কাকতালীয়ভাবে এ দুদলই সেমিফাইনাল থেকে বিদায় নেয়। বলা যায় নতুন আইনের কল্যাণে বার্সা ও ভেলেন্সিয়ার শিরোপা নিয়ে গেছে রিয়াল মাদ্রিদ।

রিয়াল মাদ্রিদকে এই ফাইনাল ম্যাচে শিরোপা এনে দিয়ে কোচ জিদান তাকে নিয়ে গেছেন আরেক উচ্চতায়। তিনি রিয়াল মাদ্রিদকে এখন পর্যন্ত ৯টি ফাইনালে নিয়ে গেছেন। আর এই ৯টি ফাইনালের মধ্যে সবগুলোতেই জয় পেয়েছেন তিনি। মানে জিদানের ব্যাপারটা এমন দাঁড়িয়েছে দলকে ফাইনালে নিয়ে যেতে পারলে তিনি শিরোপার স্বাদ পাবেনই।

এদিকে ম্যাচটিতে ১১৫ মিনিটের মাথায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন রিয়াল মাদ্রিদের ফেদ্রিকো ভালভার্দে। অ্যাতলেটিকো মাদ্রিদের আলভারো মোরাতাকে ফাউল করায় তাকে লাল কার্ড দেখান রেফারি। ম্যাচশেষে এই ঘটনার জন্য মাফ চান ফেদ্রিকো ভালভার্দে। তবে ওই সময় ফাউল করা ছাড়া তার কোনো উপায় ছিল না। কারণ ওই সময় মোরাতাকে না আটকালে গোল খেয়ে বসত রিয়াল!

এমএইচ