সঙ্গীত কুমারের দাবি ‘ঐশ্বরিয়া আমার মা’

আগের সংবাদ

ইসি নির্বাক ব্যবস্থা নিচ্ছে না : তাবিথ

পরের সংবাদ

ঢাবির ৬৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০২০ , ১২:৪৬ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি জালিয়াতির অভিযোগে ৬৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয়েছে। এছাড়াও ৯ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে এবং  আগামী সাত দিনের মধ্যে সবাইকে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের বৈঠকের এ সিদ্ধান্ত হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ঢাবি প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী বলেন, শৃঙ্খলা কমিটির সুপারিশে ৬৩ জনকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। এরা সবাই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অসাদুপায় অবলম্বন করেছে। এর বাইরে আরও ৯ জনকে সাময়িক বহিষ্কার করে আগামী সাত দিনের মধ্যে কারণো দর্শানোর জন্য নোটিশ দেয়া হয়েছে। পাশাপাশি এ বৈঠকে পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকের উপর হামলায় ২ জনকে ৬ মাস, মুহসীন হলের ঘটনায় জন্য ৪ জন ও ছিনতাইসহ বিভিন্ন ঘটনায় আদালতে মামলা হওয়ার কারণে ১৫ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

২০১৯ সালের ৬ আগস্ট ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৯ জন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়। এরপর মঙ্গলবার সাময়িক বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের মধ্যে ৬৩জনকে আজীবন বহিষ্কার করা হয়েছে

২০১২-১৩ থেকে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে ভর্তি হওয়া এসব শিক্ষার্থীর বিরুদ্ধে সিআইডি চার্জশিট দেয়ার পর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভায় সাময়িক বহিষ্কারের সিদ্ধান্তটি নেয়া হয়।

ঢাবির ভর্তি জালিয়াতির অভিযোগে ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছিল সিআইডি। পরে শ্নপত্র ফাঁসের মামলায় ২৬ জুন ৭৭ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনসারী।

এমএইচ