আ.লীগের কাউন্সিলর প্রার্থীকে হত্যার হুমকি

আগের সংবাদ

টিসিবির পেঁয়াজ কালোবাজারে, আটক ২

পরের সংবাদ

অর্থমন্ত্রী-ব্যাংক মালিকদের বৈঠক

এসএমই ঋণ নয়-ছয়ে না রাখার দাবি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০২০ , ১২:৪৮ পূর্বাহ্ণ

ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে ঋণের বিপরীতে সুদহার ৯ শতাংশ না রাখার ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পরে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। ব্যাংক মালিকদের সংগঠন বিএবি-এর পক্ষ থেকে সব খাতে ৯ শতাংশ সুদহার রাখা হলেও এসএমই খাতকে এর বাইরে রাখার দাবি জানানো হয়।

এসএমই এই ক্ষুদ্র ঋণ প্রকল্পের খাতটি বিশেষ করে দখল করে রেখেছে ব্র্যাক ব্যাংক। তারা এই খাতে ব্যাপক কাজ করছে। ব্যাংক মালিকদের পক্ষ থেকে জানানো হয়, তারা এই টাকা এনজিওগুলোকে দিয়ে দেয়। তারাই এগুলো নিয়ন্ত্রণ করে থাকে।

সোমবার (১৩ জানুয়ারি) রাজধানীর গুলশানে বিএবি’র কার্যালয়ে ব্যাংক মালিকদের সংগঠন বিএবি এবং এমডিদের সংগঠন এবিবির সঙ্গে বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের কাছে তারা এ দাবি জানান। বৈঠকটি সন্ধ্যা সাতটায় শুরু হয়ে চলে রাত ১০টা পর্যন্ত।

সূত্রেমতে, বৈঠক দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনা হয়। পাশাপাশি বিশ্বের সেরা অর্থমন্ত্রী হিসেবে মনোনীত হওয়ায় মোস্তফা কামালকে সংবর্ধনা দেন ব্যাংক মালিকরা।

সভায় আরো উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, জনতা ব্যাংকের চেয়ারম্যান জামাল উদ্দিন, এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম, প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান এইচবিএম ইকবাল প্রমুখ।

বৈঠকে ব্যাংক মালিক ও এমডিদের পক্ষ থেকে দুটি বিষয়ে দাবি তোলা হয়। এর একটি এসএমই ঋণকে নয় শতাংশের বাইরে রাখা। অন্যটি সরকারি প্রতিষ্ঠানের আমানত ছয় শতাংশ সুদে নিশ্চিত করা। তাহলেই আগামী এপ্রিল মাস থেকে ব্যাংক আমানতে ৬ ও ঋণে ৯ শতাংশ সুদহার বাস্তবায়ন করা সম্ভব বলে মনে করেন তারা।

এনএম