বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল উপলক্ষে র‌্যালি

আগের সংবাদ

মেসিদের নতুন কোচ সেতিয়েন

পরের সংবাদ

ইরান ছাড়লেন আলিজাদেহ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০২০ , ১০:৫৬ অপরাহ্ণ

ব্রাজিলে ২০১৬ সালে রিও অলিম্পিকে তায়কোয়ান্দোতে ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়েছিলেন ইরানি নারী কিমিয়া আলিজাদেহ। তেহরানে ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের বিমান ভূপাতিত হওয়ার ঘটনায় উত্তাল পুরো ইরান। এতে ১৭৬ আরোহী প্রাণ হারান। শুরুতে অস্বীকার করে পরে ইরানের সামরিক কর্তৃপক্ষ স্বীকার করে, ‘অনিচ্ছাকৃত’ ভুলে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে ইউক্রেনের বিমান।

সারা বিশ্ব যখন ইরানকে ধিক্কার জানাচ্ছে সেই সময় ইরান ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন ইরানের অলিম্পিক পদকজয়ী একমাত্র নারী অ্যাথলেট কিমিয়া আলিজাদেহ। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টে ২১ বছর বয়সী এই তারকা জানিয়ে দেন, ‘ভণ্ডামি, মিথ্যাচার, অবিচার এবং চাটুকারিতার অংশ হতে চান না তিনি। পোস্টে অবশ্য আলিজাদেহ জানাননি তিনি কোথায় আছেন। তবে বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, বর্তমানে তিনি নেদারল্যান্ডসে অবস্থান করছেন। এর আগে আলিজাদেহ তার পোস্টে জানান, দেশের ইসলামিক রিপাবলিক কর্তৃপক্ষ তার সফলতাকে শুধু ব্যবহারই করেছে এবং এটাকে প্রচারের ঢাল হিসেবে বানিয়েছে।
তিনি লেখেন, আমি ইরানের লাখো নিপীড়িত নারীদের একজন, যাকে ইরান বছরের পর বছর ব্যবহার করেছে। তারা যা চেয়েছে, তা আমার কাছ থেকে নিয়েছে। তারা যেভাবে বলেছে, আমি তা পরিধান করেছি। প্রতিটি বাক্যই তাদের থেকে আদেশ হিসেবে আসত এবং আমি পুনরাবৃত্তি করতাম।