×

আন্তর্জাতিক

নারীর নিরাপত্তায় ‘লিপস্টিক গান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২০, ১১:২০ এএম

নারীর নিরাপত্তায় ‘লিপস্টিক গান’

লিপস্টিক গান।

দেশের পাশাপাশি গোটা বিশ্বজুড়ে প্রায় প্রতিদিন ঘটছে নারী নির্যাতন, রাস্তাঘাটে মহিলাদের হেনস্থা বা ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা। সাম্প্রতিক বিশ্বে এমন পরিস্থিতি মোকাবেলায় নারীদের কিছু কৌশল অবলম্বন করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতি মোকাবেলায় নারীদের পাশে দাঁড়ালেন ভারতের উত্তরপ্রদেশের বারাণসীর এক বিজ্ঞানী। নারীর নিরাপত্তার কথা বিবেচনা করে শ্যাম চৌরাসিয়া নামের ভারতীয় এ বিজ্ঞানী তৈরি করলেন ‘লিপস্টিক গান’ গ্যাজেটটি। তবে এই লিপস্টিক গান দিয়ে গুলি ছোড়ার বদলে বিকট শব্দে বিস্ফোরণের আওয়াজ হবে। কোনো নারী বিপদে পড়লে এটি সংকেতবার্তা হিসেবে কাজ করবে।

ওই সুরক্ষা গ্যাজেটটি কারো কাছে থাকাকালে কেউ বিপদে পড়লে সহজে এটি ব্যবহার করে বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবে। ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে অথবা আশপাশের লোক ছুটে আসতে পারে। তা ছাড়া লিপস্টিক গানটির মাধ্যমে পুলিশকে জানানোর জন্যে ইমার্জেন্সি নম্বরে বিপদ সংকেত পাঠানো সম্ভব হবে। আবিষ্কারক চৌরাসিয়া জানান, তিনি সাধারণ লিপস্টিক কভারে একটি অতিরিক্ত সকেট লাগিয়ে লিপস্টিক গান তৈরি করেছেন।

কোনো নারী অস্বস্তিকর পরিস্থিতিতে পড়লে সকেটে লাগানো বোতামটি টিপলেই হবে। সঙ্গে সঙ্গে সেটি বিস্ফোরণের মতো একটি বিকট শব্দ তৈরি করবে এবং পুলিশের ইমার্জেন্সি নম্বরে একটি বিপদ সংকেতও পাঠিয়ে দেবে। এটি ছোটখাটো হওয়ায় যখন-যেখানে খুশি নিয়ে যাওয়া সহজ। তা ছাড়া এটি দেখতে একদম সাধারণ লিপস্টিকের মতো হওয়ায় এটি কাছে থাকলে কেউ কোনো সন্দেহ করবে না। লিপস্টিক গানটি চার্জ দিয়ে এবং ব্লুটুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে।

আপাতত এটির দাম পড়বে প্রায় ৬০০ টাকা। তিনি এ ডিভাইসটির পেটেন্ট করার পরিকল্পনা করছেন। সম্প্রতি লিপস্টিক গানটি ব্যবহারকারী বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শেফালি রাই বলেন, বোতাম টিপে দিলেই এতে সাংঘাতিক শব্দে একটি বিস্ফোরণ ঘটে। এটি কোথাও নিয়ে যাওয়াও বেশ সুবিধাজনক। আপনি যখন এটিকে কোথাও বের করবেন, তখন কেউ সন্দেহ করবে না। কারণ, এটি দেখতে একদম লিপস্টিকের মতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App