×

জাতীয়

চলে গেলেন প্রতীতি দেবী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২০, ০৪:২২ পিএম

চলে গেলেন প্রতীতি দেবী

প্রতীতি দেবী। ছবি: ফাইল।

চলে গেলেন প্রতীতি দেবী

মা প্রতীতি দেবীর পাশে মেয়ে আরমা দত্ত। ছবি: ফাইল।

চলে গেলেন প্রতীতি দেবী

প্রতীতি দেবী। ছবি: ফাইল।

বিশিষ্ট মুক্তিযোদ্ধা সংসদ সদস্য আরমা দত্তের মা ও কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের জমজ বোন প্রতীতি দেবী আর নেই। রোববার (১৩ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন প্রতীতি দেবী। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন প্রতীতি দেবীর মেয়ে আরমা দত্ত।

ঋত্বিক ঘটক ও প্রতীতি দেবী পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডে ১৯২৫ সালের ৪ নভেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৪৭-এর ভারত ভাগের সময় ঋত্বিক, তার বড় ভাই সাহিত্যিক মণীশ ঘটক, মণীশ ঘটকের কন্যা মহাশ্বেতা দেবীসহ গোটা ঘটক পরিবারের অধিকাংশ ব্যক্তি পশ্চিমবঙ্গে চলে যান।

[caption id="attachment_195165" align="aligncenter" width="700"] মা প্রতীতি দেবীর পাশে মেয়ে আরমা দত্ত। ছবি: ফাইল।[/caption]

তবে পরে নিজের দেশে ফিরে আসেন প্রতীতি দেবী। তার বিয়ে হয় ভাষা সংগ্রামী ও পূর্ব পাকিস্তানের মন্ত্রী ধীরেন্দ্রনাথ দত্তের পুত্র সঞ্জীব দত্তের সঙ্গে। পুত্র রাহুল দত্ত ও কন্যা আরমা দত্তকে নিয়ে এই বাংলাতেই তিনি থেকে যান।

প্রতীতি দেবীর উল্লেখযোগ্য কাজ হচ্ছে, ভাই ঋত্বিক ঘটককে নিয়ে লেখা অসামান্য বই ‘ঋত্বিককে শেষ ভালোবাসা'। প্রতীতি দেবীর প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ সোমবার সকাল ১০টায় মগবাজার সেঞ্চুরি টাওয়ার প্রাঙ্গণে আনা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App