×

সারাদেশ

কুবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

Icon

nakib

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২০, ০৮:৪৮ পিএম

কুবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (১২ জানুয়ারী) সকাল  সাড়ে ১১ টায় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর নেতৃত্বে প্রশাসনিক ভবন থেকে র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। পরে প্রশাসনিক ভবনের ৪১১নং কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজনৈতিক বিশ্লেষক সুভাষ চন্দ্র সিংহ রায় এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুবি. শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. স্বপন চন্দ্র মজুমদার।
এ সময় উপাচার্য বলেন, "বঙ্গবন্ধুর একক নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। এ ক্ষেত্রে কোন আপোষ নাই। সময় স্বল্পতার কারণে তিনি বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি করে যেতে পারেন নাই। পরবর্তিতে তাঁর আদরের কন্যা, রক্তের ও আত্মার অধিকারী আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে।"
অনুষ্ঠানে প্রধান আলোচক রাজনৈতিক বিশ্লেষক সুভাষ চন্দ্র সিংহ রায় বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাবলীর উপর আলোকপাত করে বলেন, "২০০৪ সালে বিবিসি একটি জরিপ চালিয়েছিল। তাতে তিন কোটি মানুষ অংশগ্রহণ করে তম্মধ্যে দুই কোটি ষাট লাখ মানুষ বঙ্গবন্ধুর পক্ষে ভোট দান করে তাঁকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি হিসেবে নির্বচিত করে। তিনি আরও বলেন, আমি একটি প্রোগ্রামে ফিদেল কাষ্ট্রোর সঙ্গে সাক্ষাৎ করেছিলাম। আমার হাতে বঙ্গবন্ধুর একটি ছবি দেখে ফিদেল কাষ্ট্রো চোখের পানি ছেড়ে দিয়েছিলেন। "
সভায় সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি ও স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্যাপন কমিটির আহবায়ক মোঃ রশিদুল ইসলাম শেখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App