'অজয় রায় মুক্তচিন্তা ও বুদ্ধির মুক্তি আন্দোলনের বাতিঘর'

আগের সংবাদ

চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আকবর বাহিনী

পরের সংবাদ

লিভারপুলের জয়ের রেকর্ড

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১২, ২০২০ , ১০:৫৩ অপরাহ্ণ

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের জয়ের ধারা অব্যাহত রেখেছে লিভারপুল। আজ টটেনহামকে ১-০ গোলে হারিয়েছে তারা। লিভারপুলের ম্যাচটিতে একমাত্র জয়সূচক গোলটি করেন রবার্তো ফিরমিনো। এই মৌসুমে এ নিয়ে ২১টি ম্যাচ খেলেছে জার্গেন ক্লপের শিষ্যরা। তার মধ্যে তারা জয় তুলে নিয়েছে ২০টি ম্যাচে। আর ১টি ম্যাচ ড্র করেছে তারা। তাদের পয়েন্ট ৬১। আর এই জয়ের মাধ্যমে পুরো ইউরোপিয়ান ফুটবলে প্রথম ২১ ম্যাচে জয়ের নতুন ইতিহাস গড়েছে ক্লাবটি। এদিকে এই হারের মাধ্যমে প্রিমিয়ার লিগে টেবিলের ৮ নম্বরে নেমে গেছে টটেনহাম।

লিভারপুলের আগে প্রিমিয়ার লিগের কোনো ক্লাব প্রথম ২১ ম্যাচে ৬১ পয়েন্ট তুলতে পারেনি। শুধু ইংলিশ প্রিমিয়ার লিগেই নয়। স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ, জার্মান বুন্দেসলিগা ও ফরাসি লিগ ওয়ানের কোনো ক্লাব এমন কীর্তি গড়তে পারেনি। ২ মৌসুম আগে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড প্রথম ২১ ম্যাচে ৫৯ পয়েন্ট সংগ্রহ করেছিল। এতদিন এটিই ছিল রেকর্ড। এখন এই রেকর্ডটি নিজেদের করে নিল লিভারপুল।

গত ৩০ বছরে প্রিমিয়ার লিগের শিরোপা জিততে পারেনি লিভারপুল। গত মৌসুমে ম্যানচেস্টার সিটির চেয়ে মাত্র ১ পয়েন্টে পিছিয়ে থেকে রানার্সআপ হয়ে তাদের সন্তুষ্ট থাকতে হয়েছিল। আর এবার সালাহ-মানেদের ধারে কাছেও কেউ নেই। প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে এখন দ্বিতীয় স্থানে রয়েছে লিস্টার সিটি। লিস্টার সিটি ২২টি ম্যাচ খেলে ১৪টিতে জয় পেয়েছে। হেরেছে ৫টি ম্যাচে। আর ড্র করেছে ৩টি ম্যাচ। তাদের পয়েন্ট ৪৫। ফলে টেবিলের দ্বিতীয় স্থানে থাকা দল থেকেই ১৬ পয়েন্টে এগিয়ে রয়েছে দি রেডরা। আর ২১ ম্যাচ খেলে ৪৪ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটি। তারা লিভারপুলের চেয়ে পিছিয়ে আছে ১৭ পয়েন্টের ব্যবধানে।
দলের এমন পারফরমেন্সে দারুণ খুশি লিভারপুল কোচ জার্গেন ক্লপ। ম্যাচ শেষে নিজের অভিব্যক্তি জানাতে গিয়ে ক্লপ বলেন, ‘এমন ফলাফলের পর আমি যেন চাঁদে রয়েছি। যে কোনো একটি দল জয়ী হবে। সেটি আমরা হয়েছি। টটেনহামের বিপক্ষে জয় নিশ্চয়ই আলাদা। তবে ম্যাচটিতে আমরা প্রথম ৫০-৬০ মিনিটে গোল করতে পারিনি। এটি আমাদের ব্যর্থতা। তাছাড়া আমাদের আরো গোল করা উচিত ছিল’।

অন্যদিকে ইতালিয়ান সিরি আয় আটলান্টার বিপক্ষে ১-১ গোলের ড্র করেছে ইন্টারমিলান। ম্যাচটিতে ইন্টারের হয়ে গোল করেন লওতারো মার্টিনেজ। আর আটলান্টার হয়ে গোল করেন রবিন গোসেনস। ম্যাচটিতে মাত্র ৪ মিনিটের মাথায় গোল করে এগিয়ে যায় ইন্টারমিলান। প্রথমার্ধের পুরো সময় এই ব্যবধান ধরে রাখে তারা। কিন্তু ম্যাচের ৭৫ মিনিটের সময় গোল পরিশোধ করে আটলান্টা। গতকালের এই ম্যাচটিতে ইন্টারমিলানের চেয়ে বল দখলে এগিয়ে ছিল আটলান্টা। পুরো ম্যাচে তারা ৬৪ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে সমর্থ হয়। বিপরীতে ইন্টারমিলান ৩৬ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে পারে। এই ম্যাচে ড্র করলেও জুভেন্টাসকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে ইন্টার মিলান।

নকি