×

আন্তর্জাতিক

ভুল আঘাতে ইউক্রেনের বিমান বিধ্বস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২০, ১২:৩৫ পিএম

ভুল আঘাতে ইউক্রেনের বিমান বিধ্বস্ত

ফাইল ছবি

ভুল আঘাতে ইউক্রেনের বিমান বিধ্বস্ত

তেহরানের বিমানবন্দর থেকে আকাশে ওড়ার পরই ভুলক্রমে ইরানি ক্ষেপণাস্ত্রের লক্ষ্য-বস্তুতে পরিণত হয় ১৭৬ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া ইউক্রেনীয় বিমান ফ্লাইট পিএস৭৫২। দুর্ঘটনার ভিডিও প্রকাশ করে নিউইয়র্ক টাইমস জানায়, তারা ওই ভিডিও যাচাই করে দেখেছেন। ইরানের ক্ষেপণাস্ত্রেই ওই উড়োজাহাজ বিধ্বস্ত হয় বলে মনে হয়েছে। মার্কিন গোয়েন্দা সূত্রে সিবিএস নিউজ জানায়, ইরানের দুটি ক্ষেপণাস্ত্র ছোড়ার পরপরই বিমানটি বিধ্বস্ত হওয়ার সংকেত মেলে। পেন্টাগন ও মার্কিন শীর্ষ গোয়েন্দাদের ধারণা, রুশ নির্মিত টর ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিমানটি বিধ্বস্ত হয়। খবর বিবিসি, রয়টার্স।

মার্কিন গণমাধ্যমগুলোর ধারণা- ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র পাল্টা আঘাত হানতে পারে, এ শঙ্কায় ইরানের বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা ছিল। ওই প্রতিরক্ষা ব্যবস্থাই ইউক্রেনের যাত্রীবাহী বিমানটিকে ভুল করে শত্রু হিসেবে শনাক্ত করে আঘাত হানে বলে অনুমান তাদের। তবে অভিযোগ অস্বীকার করেছে ইরান। ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের কাছে পারান্দ শহরের উপরে একটি বিমানে কিছু একটা আঘাত করার পর ছোট্ট একটি বিস্ফোরণ ঘটে। তবে সঙ্গে সঙ্গে বিমানটি বিধ্বস্ত হয়নি। ওই অবস্থায় কিছু সময় ওড়ার পর বিমানটিকে বিমানবন্দরের দিকে ফিরতে দেখা যায়। এ সময় সংকেত পাঠানো বন্ধ করে দেয় বিমানটি। আগুন নিয়েই সেটি তেহরানের বিমানবন্দরের উপরের আকাশে আরো কিছু সময় ধরে ওড়ে এবং একপর্যায়ে বিধ্বস্ত হয়। ভিডিও ফুটেজের সঙ্গে পাওয়া শব্দ এবং ফ্লাইট সংক্রান্ত তথ্য ও উপগ্রহের ছবি মিলিয়ে ভিডিওর ওই বিমানটিকেই ফ্লাইট পিএস৭৫২ বলে দাবি করছে নিউইয়র্ক টাইমস। মহাশূন্য প্রযুক্তিবিষয়ক কোম্পানি মাক্সার টেকনোলজি গত বৃহস্পতিবার উপগ্রহের ওই ছবি সংগ্রহ করে মার্কিন এ সংবাদ মাধ্যমের হাতে তুলে দেয়।

ভিডিওতে বিমানে ক্ষেপণাস্ত্রের আঘাতের ১০ সেকেন্ড পর সংঘর্ষের শব্দ পাওয়া যায়; বিমানটি ক্যামেরার দুই মাইলের বেশি উপরে থাকায় শব্দ এসে পৌঁছাতে এ সময়টুকু লেগেছে বলে জানান প্রতিবেদক। ভিডিও ও উপগ্রহের ছবিতে বিমানটির কাছাকাছি থাকা বিভিন্ন ভবনের উচ্চতা এবং নকশাও তেহরানের বিমানবন্দরের আশপাশের সঙ্গে মিলে যায়। বিধ্বস্ত হওয়া বিমানে নিহতদের মধ্যে ইরান, কানাডাসহ বিভিন্ন দেশের নাগরিকরা ছিলেন। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বেশ কয়েকটি সূত্র থেকে পাওয়া খবরের বরাতে ইরানি ক্ষেপণাস্ত্রের ভুল করে করা আঘাতেই বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে দাবি করেন। তার সঙ্গে সুর মিলিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও বিমান বিধ্বস্তের ঘটনার আন্তর্জাতিক তদন্ত চেয়েছেন। দুর্ঘটনা তদন্তে বোয়িং, কানাডা ও ইউক্রেনসহ যেসব দেশের যাত্রীরা বিমানটিতে ছিলেন তাদের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছে তেহরান।

ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রধান আবেদজাদে বলেন, প্রত্যক্ষদর্শীরা বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে সেখানে আগুন জ্বলতে দেখেছে। খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দরের পথে ফিরতে থাকা বিমানটি কোনো বিপদ সংকেতও দেয়নি বলে জানান তিনি। বিমানটিতে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে, এটি বৈজ্ঞানিকভাবেই অসম্ভব। এ গুজব অযৌক্তিক, ভাষ্য আবেদজাদের। অন্যদিকে ইউক্রেনের নিরাপত্তা সেক্রেটারি ওলেকসি দানিলভ ক্ষেপণাস্ত্রের আঘাত ছাড়াও আরো তিন সম্ভাব্য কারণে ফ্লাইট পিএস৭৫২ বিধ্বস্ত হতে পারে বলে জানিয়েছেন। এগুলো হলো- আকাশে কোনো ড্রোন বা উড়ন্ত কিছুর সঙ্গে সংঘর্ষ, যান্ত্রিক গোলযোগের কারণে ইঞ্জিন বিস্ফোরণ বা ত্রুটি কিংবা বিমানটির ভেতরে সন্ত্রাসী হামলার কারণে বিস্ফোরণ।

ইরান পারমাণবিক সক্ষমতা পাবে ১-২ বছরের মধ্যেই : ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জঁ-যুব লে ত্রিয়ান বলেছেন, ইরান যে হারে পরমাণু চুক্তির শর্ত থেকে সরছে তাতে ১-২ বছরের মধ্যে দেশটি পারমাণবিক অস্ত্রধারী দেশে পরিণত হতে পারে। এদিকে উত্তর কোরীয় নেতা কিম জং উনকে জন্মদিনের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৮ জানুয়ারি ছিল কিমের জন্মদিন। সরকারিভাবে কিমের জন্ম ১৯৮৪ সালে। সে হিসেবে তার বয়স হলো ৩৬। অন্যদিকে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্বের প্রস্তাব অনুমোদন পেয়েছে প্রতিনিধি পরিষদে। প্রেসিডেন্টের যুদ্ধ ক্ষমতা কমাতে গত বৃহস্পতিবার তোলা এ প্রস্তাবটি ২২৪-১৯৪ ভোটে পাস হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App