×

সারাদেশ

খুলনায় ১৯২০ শিশুর মুখে বঙ্গবন্ধুর ভাষণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২০, ০২:০৫ পিএম

খুলনায় ১৯২০ শিশুর মুখে বঙ্গবন্ধুর ভাষণ

শিশুদের মুখে বঙ্গবন্ধুর ভাষণ

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কাউন্টডাউন ও তার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সারাদেশে মুজিব শতবর্ষের ক্ষণগণনার উদ্বোধন করা হয়েছে। এছাড়া দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। খুলনা জেলা স্টেডিয়ামে বঙ্গবন্ধুর সাজে ১৯২০ জন শিশু শিক্ষার্থী ভাষণ দিয়েছে। ভাষণ শেষে শপথ গ্রহণ করে তারা। নিচে এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

খুলনা : এবারের স্বদেশ প্রতাবর্তন দিবসে প্রাধান্য পেয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। ১৯২০ জন শিশু শিক্ষার্থী, ১৯২০ জন আলেম এবং সহস্রাধিক মুক্তিযোদ্ধার কণ্ঠে বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ গভীর আবেগ ও ভাবগম্ভীর আবহের জন্ম দেয়। সকাল সাড়ে ১০টার দিকে খুলনা জেলা স্টেডিয়ামে এই ভাষণের আয়োজন করে জেলা প্রশাসন। ভাষণ শেষে শপথ গ্রহণ করে তারা। এই ভাষণে অংশ নিতে পেরে গর্বিত ক্ষুদে শিক্ষার্থীরা। অনুষ্ঠানে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে সোনার বাংলা গড়ার শপথ পাঠ করান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাতিজা শেখ সালাহউদ্দিন জুয়েল। ১৭ জন আলেমের সমন্বয়ে পরিচালিত বিশেষ দোয়ায় জাতির জনক, ১৫ আগস্ট নিহত তার পরিবারের সদস্য এবং বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। দোয়ায় বাংলাদেশের কল্যাণে বঙ্গবন্ধুর অবদানকে স্মরণের পাশাপাশি দেশ ও জাতির কল্যাণ ও সমৃদ্ধি কামনা করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস বিবেচনায় নিয়ে খুলনা জেলা প্রশাসনের আয়োজনে ও চাইল্ড ইন্টেগ্রিটি ও শিশু বঙ্গবন্ধু ফোরামের ব্যবস্থাপনায় এ দিনের অনুষ্ঠানগুলোর মধ্যে ছিল- খুলনা জেলা স্টেডিয়ামে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে তোপধ্বনির মাধ্যমে মুজিববর্ষের ক্ষণগণনার দিনের প্রথম প্রহরের সূচনা, বঙ্গবন্ধুর ওপর ডকুমেন্টরি প্রদর্শন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও জাতীয় সঙ্গীত পরিবেশন। খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশু বঙ্গবন্ধু ফোরামের শিক্ষার্থী, বিভিন্ন মসজিদ-মাদ্রাসার ইমাম, মুয়াজ্জিন, শিক্ষক-শিক্ষার্থী এবং অন্যান্য ধর্মের অনুসারীরা সংশ্লিষ্ট অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন জুয়েল, খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু, খুলনার বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, খুলনা রেঞ্জ ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সর্বস্তরের মানুষ বিপুল উৎসাহে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

বরিশাল : নগরীর আওয়ামী লীগের দলীয় কার্যালয় চত্বরে সকাল ১০টার দিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগসহ এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। প্রথমেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এরপর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এডভোকেট তালুকদার মো. ইউনুসের নেতৃত্বে শ্রদ্ধা জানায় জেলা আওয়ামী লীগ। পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান মহানগর আওয়ামী লীগ থেকে সভাপতি এডভোকেট এ কে এম জাহাঙ্গীর ও সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এবং মহিলা লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ মুক্তিযুদ্ধের স্বপক্ষের বিভিন্ন সংগঠন।

রংপুর : নগরীর পাবলিক লাইব্রেরি মাঠে মুজিববর্ষের ঘড়ি উদ্বোধন করা হয়েছে। ঢাকা থেকে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠের দক্ষিণ পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলে সারাদেশে একসঙ্গে মুজিববর্ষের ক্ষণগণনার জন্য বিশেষ ঘড়ি উদ্বোধন করেন। এ সময় সিটি মেয়রসহ বিভাগী জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা ছাড়াও আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলাম, সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, মেট্রোপলিটন কমিশনার মোহা. আব্দুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা পরিষদের চেয়ারম্যান ছাফিয়া খানম, জেলা আওয়ামী লীগ সভাপতি মমতাজ উদ্দিন, সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, মহানগর সভাপতি সাফিয়ার রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল। এর আগে সংগঠনগুলো নগরীতে শোভাযাত্রা বের করে। এরও আগে কর্মসূচির বিষয়ে ডিসির কনফারেন্স রুমে সাংবাদিক সম্মেলন করে জেলা প্রশাসন।

ঝিনাইদহ : জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে শহরের এইচ এস এস সড়কের দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত নারী ২৭ আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ অন্যরা। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। একই সময় জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

নাটোর : জেলা শহরের কাঁদিভিটার আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে এক মিনিট নীরবতা পালন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, যুগ্ম সাধারণ সম্পাদক মোর্তজা আলী বাবলু, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মালেক শেখ, দপ্তর সম্পাদক দিলীপ কুমার দাসসহ দলীয় নেতারা। অপরদিকে নাটোর পৌরসভায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে এক মিনিট নীরবতা পালন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলার অন্যান্য উপজেলাতেও একইভাবে দিবসটি পালন করা হয়।

পাবনা : জেলা প্রশাসন, পাবনা জেলা আওয়ামী লীগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি পালন করেছে। সকালে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে মুজিববর্ষ উপলক্ষে সংবাদ সম্মেলন করেন জেলা প্রশাসন। এ সময় মুজিববর্ষ উপলক্ষে পাবনা জেলা প্রশাসনসহ বিভিন্ন প্রশাসনের পরিকল্পনা এবং গৃহীত কর্মসূচির তথ্য উপস্থাপন করেন। বিকেলে আলোচনা সভা, ক্ষণগণনা ঘড়ির উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন- পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান, সিভিল সার্জন মেহেদী ইকবাল, পাবনা প্রেসক্লাব সভাপতি শিবজিত নাগ, সাবেক সভাপতি রবিউল ইসলাম রবি, সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতিন খান, জেলা আওয়ামী লীগ নেতা চন্দন কুমার চক্রবর্তী, প্রেসক্লাব সম্পাদক আখিনুর ইসলাম রেমন, সাবেক সম্পাদক এ বি এম ফজলুর রহমান, সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, অধ্যক্ষ জমিদার রহমান প্রমুখ। জেলা আওয়ামী লীগ সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বিকেলে মুজিববর্ষ উপলক্ষে সমাবেশ, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়।

জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লালের সভাপতিত্বে এসব কর্মসূচিতে অংশ নেন- জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগের নেতারা। সকালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় দিবসটি উপলক্ষে প্রশাসন ভবনের সামনে থেকে আনন্দ র‌্যালি বের করে। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু হলে গিয়ে শেষ হয়। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী, উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ার খসরু পারভেজ ও রেজিস্ট্রার বিজন কুমান ব্রহ্ম। এছাড়া আরো শ্রদ্ধা জানায় শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু হল প্রশাসন, শেখ হাসিনা হল প্রশাসন, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা দপ্তর ও রসায়ন পরিবার। জেলার সব উপজেলায়ও দিবসটি পালিত হয়েছে।

নরসিংদী : জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে স্থাপিত ডিজিটাল ডিসপ্লে বোর্ড (ক্ষণগণনা যন্ত্র) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। এ সময় নরসিংদীর সদর থেকে নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু (বীর প্রতীক), নরসিংদীর পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল মোতালিব পাঠানসহ জেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে প্রেস ব্রিফিং করেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকারের উপপরিচালক (উপসচিব) ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন সেলের আহ্বায়ক ড. এ টি এম মাহবুব-উল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমরুল কায়েস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কমল কুমার ঘোষ, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রমুখ। পরে বিকেল ৩টার দিকে সার্কিট হাউস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স পর্যন্ত আসে। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকেল ৫টার দিকে জেলা প্রশাসকের অফিস সম্মুখে স্থাপিত ক্ষণগণনা যন্ত্রটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী একযোগে উদ্বোধন করেন। ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে নরসিংদী হাজার হাজার মানুষ ক্ষণগণনা যন্ত্রটির উদ্বোধনী অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের উদ্যোগে গণর‌্যালি অনুষ্ঠিত হয়। বিকেলে শিবগঞ্জ কারবালা মোড় থেকে র‌্যালিটি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক ও উপজেলা পরিষদ চত্বর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে সংক্ষিপ্ত সভায় মিলিত হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিনের আহমেদ শিমুল। এ সময় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আতাউর রহমান, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, উপজেলা যুবলীগের সভাপতি প্রভাষক রফিকুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ ও এর সহযোগী সংগঠনের নেতারা এবং উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার আওয়ামী লীগ ও সব সহযোগী সংগঠনের শত শত নেতাকর্মী অংশ নেন।

বোয়ালমারী (ফরিদপুর) : সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বোয়ালমারী পৌর সদরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন পৌর মেয়র মোজাফফর হোসেন বাবলু, সহকারী কমিশনার (ভূমি) শাকিলা বিনতে মতিন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মীরদাহ পিকুল, থানার ওসি মো. আমিনুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুর রহিম, ময়না ইউপি চেয়ারম্যান নাসির মো. সেলিম, পরমেশ^রদী ইউপি চেয়ারম্যান নুরুল আলম মিনা মুকুল প্রমুখ। এছাড়া সাইকেল র‌্যালি, বঙ্গবন্ধুর চিত্র প্রদর্শনী, ক্ষণগণনা ঘড়ি স্থাপন ও শিশু কিশোরদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ভাষণ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কুমারখালী (কুষ্টিয়া) : উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বিকেল ৩টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে বের হওয়া র‌্যালিতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীবুল ইসলাম খান। এ সময় উপস্থিত ছিলেনÑ সহকারী কমিশনার (ভ‚মি) এম এ মুহাইমিন আল জিহান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আকুল উদ্দিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নূরে আলম সিদ্দিকী, উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আলী, কুমারখালী সরকারি কলেজের অধ্যক্ষ মো. শরীফ হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সাইদুর রহমানসহ সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও গণমাধ্যম কর্মীরা।

মদন (নেত্রকোনা) : উপজেলায় কর্মসূচির মধ্যে ছিল- আনন্দ র‌্যালি, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্ষণগণনা উন্মোচন। এসব কর্মসূচিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওয়ালি-উল হাসানের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী ও এর সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App