একই ওয়ার্ডে প্রার্থী ‘ক্যাসিনো’ সাঈদ ও তার স্ত্রী

আগের সংবাদ

এল ক্লাসিকোর বদলে রিয়াল ডার্বি

পরের সংবাদ

ওমানের নতুন সুলতান হাইথাম বিন তারিক আল-সাঈদ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১১, ২০২০ , ১:৪৫ অপরাহ্ণ

ওমানের নতুন সুলতান নির্বাচিত হয়েছেন দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ও সদ্যপ্রয়াত সুলতানের চাচাতো ভাই হাইথাম বিন তারিক আল-সাঈদ। দেশটির গণমাধ্যম ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা তার নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

শনিবার (১১ জানুয়ারি) হাইথাম বিন তারিক আল-সাঈদ দেশটির সুলতান হিসেবে শপথ নেবেন।

ওমানের সুলতান হওয়ার দিক দিয়ে এগিয়ে ছিলেন সদ্যপ্রয়াত সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের চাচাতো ভাই সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হাইথাম বিন তারিক আল সাঈদ, উপ-প্রধানমন্ত্রী তারিক আল সাঈদ ও সাবেক নৌকমান্ডার সিহাব বিন তারিক আল সাঈদ।

এর আগে কোলন ক্যান্সার ও বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে ওমানের শাসক সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ শুক্রবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় মারা যান। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৯ বছর। তার মৃত্যুতে  দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জার্মানি ও বেলজিয়ামে চিকিৎসা শেষে সম্প্রতি রাজধানী মাস্কটে ফিরেছিলেন সুলতান কাবুস বিন সাইদ।

সুলতান কাবুস বিন সাইদের কোনো সন্তান বা ভাই নেই। উত্তরাধিকার কে হবেন সেই ঘোষণা তিনি দেননি। নিকটাত্মীয় হিসেবে আছেন তার চাচাত ভাইয়েরা। ফলে তার উত্তরাধিকারী কে হবেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে ২০১১ সালে উত্তরাধিকার নির্ধারণের প্রক্রিয়ায় সংশোধনী আনেন কাবুস। এতে বলা হয়েছে, রাজপরিবারে কোনো বিরোধ দেখা দিলে সুলতানের নিয়োগকৃত শীর্ষ পাঁচ কর্মকর্তার একটি কাউন্সিল নতুন সুলতান নির্বাচনের প্রক্রিয়ায় সংযুক্ত হবেন।

ব্রিটেনের সহায়তায় ১৯৭০ সালে এক রক্তপাতহীন অভ্যুত্থানে বাবা সাইদ বিন তৈমুরকে উৎখাত করে ওমানের ক্ষমতা নেন কাবুস বিন সাইদ। আরবের দীর্ঘতম শাসক থাকার সময়ে তিনি বিচ্ছিন্ন আর অবকাঠামোহীন ওমানকে আধুনিক রাষ্ট্রে পরিণত করেছেন।

এমএইচ