সংঘর্ষের গ্রাম হোসেনপুর, নিহত আরেকজন

আগের সংবাদ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও প্রধানমন্ত্রিত্ব নিয়ে গালগল্প

পরের সংবাদ

বিমান ভূপাতিত করার দায়ে

ইরানের শাস্তি ও ক্ষতিপূরণ চায় ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১১, ২০২০ , ৫:৫০ অপরাহ্ণ

ইউক্রেনের বিমান ভূপাতিত করায় দেশটির প্রেসিডেন্ট ভুলুডিমার জেলেনস্কি ইরানের কাছে ক্ষতিপূরণ দাবি করেছে। পাশাপাশি ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে যারা দায়ি তাদেরকে বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছে। এর আগে ইরানের পক্ষ থেকে ‘ভুলক্রমে’ ইউক্রেনের একটি যাত্রীবাহি বিমান ভূপাপিত করার দায় স্বীকার করা হয়।মিসাইলের আঘাতে ভূপাতিত হওয়ায় বিমানে থাকা ১৭৬ জন যাত্রীর সবাই প্রাণ হরিয়েছিলেন।

কোন ধরণের দেরি না করে দ্রুত পূর্ণ তদন্তের আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট। এক টুইট বার্তায় তিনি দেশটির ৪৫ জনের একটি বিশেষজ্ঞ দলকে ইরানে প্রবেশে অনুমতি প্রদানের আহ্বান জানান এবং আনুষ্ঠানিক ক্ষমা চাইতে বলেন ইরানকে।
ইরানের পক্ষথেকে তদন্তের জন্য যুক্তরাষ্ট্র, ইউক্রেন, কানাডা ও অন্যন্য দেশকে একসাথে কাজ করার জন্য আহ্বান জানানো হয়।

এরআগেই ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানী ভুলক্রসে বিমান ভূপাতিত করায গরীর দু:খ প্রকাশ করেন এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
ইরান ও যুক্তরাষ্ট্রে চলমান উত্তেজনার মাঝে ইরাকে ইরানের পক্ষ থেকে মার্কিন ঘাটি লক্ষ্য করে মিসাইল হামলার পর ইরান আমেরিকার পক্ষ থেকে পাল্টা হামলার আশংকা করা হয়েছিল। এ সময় ভুল করে যাত্রীবাহি বিমানকে শত্রুপক্ষের বিমান মনে করে মিসাইল হামলা চালায় ইরান। পরে বিমানটি ভূপাতিত হলে সকল আরোহী প্রাণ হারায়।

নকি