দস্যুমুক্ত সুন্দরবনে নির্বিঘ্ন পর্যটক-জেলেরা

আগের সংবাদ

মনোহরদীতে ‘ফ্রি টেলিভিশন’ পুরষ্কারে ব্যাডমিন্টন খেলা অনুষ্ঠিত

পরের সংবাদ

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১১, ২০২০ , ৭:১৫ অপরাহ্ণ

ইরাকে মার্কিন সেনাঘাটি লক্ষ্য করে ইরানের মিসাইল হামলার বদলা হিসেবে ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করলো যুক্তরাষ্ট্র।
ইরানের সন্ত্রসী কার্যক্রম ও পরমাণু বোমা বানানোর ইচ্ছা থেকে দেশটিকে দূরে রাখতে বাধ্য করতে এ নতুন অবরোধ আরোপ করা হয়েছে বলে মন্তব্য করে ট্রাম্প প্রশাসন।

ইরানের নির্মাণ শিল্প, বস্ত্রশিল্প ও কয়েকজন কূটনৈতিকের ওপর নতুন এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আট জন ইরানী কর্মকর্তাকে এ নিষেধাজ্ঞায় অন্তভূক্ত করা হয়। তবে ইরানের পক্ষ থেকে এ নিষেধাজ্ঞায় কোন প্রভাব পরবে না বলে দাবি করা হয়।

ইরানের কুর্দ ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধে ইরাকে মার্কিন ঘাটি লক্ষ্য করে মিসাইল হামরা চালায় ইরান। মিসাইল হামলার জবাব হিসেবে এ নতুন নিষেধাজ্ঞা জারি করা হলো।

২০১৮ সাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এককভাবে ইরানের সাথে পরমানু চুক্তি থেকে সরে আসলে দু’দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। তবে এর আগের নিষেধাজ্ঞায় ইরানের অপরিশোধিত তেলের বিক্রি কমে গেলেও দেশটি ট্রাম্পের সাথে নতুন করে কোন পরমাণু চুক্তি করতে আলোচনায় বসতে রাজি হয়নি।

ইরান সন্ত্রাসী কার্যক্রম থেকে বিরত না হওয়া পর্যন্ত এবং পরমাণু বোমা বানানোর ইচ্ছা থেকে সরে আসা না পর্যন্ত ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি অব্যাহত থাকবে বলেও জানানো হয় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। যদিও ইরানের পক্ষ থেকে সব সময় পরমাণু বোম বানানো কোন ইচ্ছা নেই বলে দাবি করা হয়।

নকি