×

অর্থনীতি

সঞ্চয়পত্র পাঁচ মাসে বিক্রি কমেছে ৯১ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২০, ০২:২৪ পিএম

 চলতি অর্থবছরের (২০১৯-২০) প্রথম পাঁচ মাসে প্রায় ৯১ শতাংশ কমেছে সঞ্চয়পত্র বিক্রি। অর্থবছরের পঞ্চম মাস নভেম্বরে সঞ্চয়পত্র নিট বিক্রি হয়েছে ৩২০ কোটি ৬২ লাখ টাকা। আগের বছর একই মাসে বিক্রি হয়েছিল ৩ হাজার ৮৩৩ কোটি টাকা। মূলত চার কারণে ১ জুলাই থেকে ধারাবাহিকভাবে সঞ্চয়পত্রের বিক্রিতে ভাটা পড়েছে। তা হচ্ছে- সঞ্চয়পত্র কেনায় কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) বাধ্যতামূলক করা, ব্যাংক হিসাব খোলা, অনলাইনে আবেদন করা ও অর্থের উৎস সম্পর্কে বিবরণ দেয়া। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২ হাজার ১৬০ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। আগস্টে ২ হাজার ২০৫ কোটি টাকা, সেপ্টেম্বরে ৯৮৫ কোটি টাকা। অক্টোবরে মাত্র ৮২২ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি এবং সবশেষ নভেম্বরে সঞ্চয়পত্র নিট বিক্রি হয়েছে ৩২০ কোটি ৬২ লাখ টাকা।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন সূত্রে জানা যায়, চলতি ২০১৯-২০ অর্থবছরের পঞ্চম মাস নভেম্বরে মোট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৫ হাজার ১৫৫ কোটি ৫০ লাখ টাকা। আগের কেনা সঞ্চয়পত্রের মূল ও সুদ পরিশোধ বাবদ ব্যয় হয়েছে ৪ হাজার ৪৩৫ কোটি টাকা। এর মধ্যে সুদ বাবদ পরিশোধ করা হয় ২ হাজার ৩৭৮ কোটি ৩১ লাখ টাকা। আর সঞ্চয়পত্র নিট বিক্রি হয়েছে ৩২০ কোটি ৬২ লাখ টাকা।

চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) মোট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ২৮ হাজার ৮৬২ কোটি ৯২ লাখ টাকা। আগের কেনা সঞ্চয়পত্রের মূল ও সুদ পরিশোধ বাবদ ব্যয় হয়েছে ২৩ হাজার ২১ কোটি টাকা। এর মধ্যে সুদ বাবদ পরিশোধ করা হয় ১২ হাজার ৮০৮ কোটি ৫১ লাখ টাকা। আর সঞ্চয়পত্র নিট বিক্রি হয়েছে ৫ হাজার ৮৪১ কোটি ৬৪ লাখ টাকা। এদিকে বাজেট ঘাটতি মেটাতে সরকার গেল ২০১৮-১৯ অর্থবছরে সঞ্চয়পত্র থেকে যে পরিমাণ অর্থ নেয়ার লক্ষ্য ধরেছিল, তার চেয়ে প্রায় দ্বিগুণ ঋণ নেয়।

সংশ্লিষ্টরা বলছেন, বিভিন্ন পক্ষের দাবিতে সঞ্চয়পত্রের সুদহার না কমিয়ে এ খাতে বিনিয়োগ নিরুৎসাহিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। ৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রের সুদের ওপর উৎসে কর ৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করা হয়েছে। এক লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে কর শনাক্তকরণ নম্বর বা টিআইএন বাধ্যতামূলক করা হয়েছে। সঞ্চয়পত্রের সব লেনদেন ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে করতে হচ্ছে ক্রেতাদের। দুর্নীতি কিংবা অপ্রদর্শিত আয়ে সঞ্চয়পত্র কেনা বন্ধ করতে ক্রেতার তথ্য একটি ডাটাবেসে সংরক্ষণের লক্ষ্যে অভিন্ন সফটওয়্যারের মাধ্যমে বিক্রি কার্যক্রম শুরু করেছে।

এ ছাড়া সঞ্চয়পত্রে বড় বিনিয়োগে কঠোর হয়েছে সরকার। চাইলেই ভবিষ্যৎ তহবিল বা প্রভিডেন্ট ফান্ডের অর্থে সঞ্চয়পত্র কেনার সুযোগ নেই। এখন প্রভিডেন্ট ফান্ডের অর্থ দিয়ে সঞ্চয়পত্র কিনতে হলে কর কমিশনারের প্রত্যয়ন লাগে। পাশাপাশি কৃষিভিত্তিক ফার্মের নামে সঞ্চয়পত্র কিনতে লাগছে উপকর কমিশনারের প্রত্যয়ন। এসব কারণে সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App