×

খেলা

জেমির যত চিন্তা ফিনিশিং নিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২০, ০৯:৫৮ পিএম

জেমির যত চিন্তা ফিনিশিং নিয়ে

বঙ্গবন্ধু গোল্ডকাপ-২০২০ মাঠে গড়াচ্ছে ১৫ জানুয়ারি। সে দিনই বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। কাগজ-কলমে আসরের সবচেয়ে শক্তিশালী দল ফিলিস্তিন। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০৬ নম্বরে রয়েছে তারা। ছুটি কাটিয়ে ঢাকা ফিরেছেন জাতীয় দলের ইংলিশ কোচ জেমি ডে। একদিন পর শিষ্যদের নিয়ে অনুশীলনে নেমেও পড়েছেন তিনি। কোচ ইংল্যান্ডে থাকতে দলের ফুটবলাররা ব্যস্ত ছিলেন ফেডারেশন কাপ নিয়ে। মৌসুম শুরুর এই আসর খেলে স্বভাবতই খানিকটা ক্লান্ত ফুটবলাররা। যদিও কোচ শিষ্যদের ক্লান্তি নিয়ে ততটা চিন্তিত নন, যতটা তার চিন্তা ফরোয়ার্ডদের ফিনিশিং নিয়ে।

বাংলাদেশের গ্রুপে চ্যাম্পিয়ন ফিলিস্তিনের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা। কোচ জেমি ডে গ্রুপে ফিলিস্তিনকেই সেরা মানছেন। তিনি বলেন, ‘ফিলিস্তিন গত আসরের সেরা। আমরা চেষ্টা করব তাদের হারাতে। যদি না পারি তাহলে শ্রীলঙ্কাকে হারিয়েই সেমিফাইনালে উঠতে চাই।’ গ্রুপ রানার্সআপ হয়ে সেমিতে উঠলে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেতে পারে বুরুন্ডিকে। যারা ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১৮৭) চেয়ে ৩৬ ধাপ এগিয়ে। জেমি বলেন, ‘বি’ গ্রুপে বুরুন্ডি কাগজ-কলমে সেরা দল। তাদের সঙ্গেই হয়তো আমাদের লড়তে হবে। আফ্রিকান দলগুলোর সঙ্গে বাংলাদেশ তেমন খেলার সুযোগ পায় না। বুরুন্ডি বেশ ভালো দল। বুরুন্ডির সঙ্গে খেলার অভিজ্ঞতা আমাদের ফুটবলারদের জন্য অনেক কাজে আসবে।’ বি গ্রুপে বাকি দুই দলও আফ্রিকার- মরিশাস (র‌্যাঙ্কিং ১৭২) ও সেশেলস (র‌্যাঙ্কিং ২০০)। জেমি বলেন, ‘আফ্রিকার ৩ দল সম্পর্কে আমাদের তেমন ধারণা নেই। বিভিন্ন মাধ্যমে জানার চেষ্টা করছি।’ আর গোলরক্ষক আশরাফুল আলম রানা বলেন, ‘আমাদের দলের (শেখ রাসেল ক্রীড়া চক্র) গোলরক্ষক কোচ কেনিয়ার। তার কাছ থেকে বুরুন্ডি দল সম্পর্কে জেনেছি।

খেলোয়াড়দের ‘ফিটনেস নয় গোলের সুযোগ কাজে লাগাতে না পারার রোগটা ভাবাচ্ছে জেমিকে। এতদিন র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে থাকা শক্ত প্রতিপক্ষের বিপক্ষে জেমির খেলার কৌশল ছিল রক্ষণাত্মক। কিন্তু সবার মতো তিনিও চান দেশকে বঙ্গবন্ধু গোল্ডকাপ এনে দিতে। তাই দলের ফরোয়ার্ডদের নিয়ে আরো বেশি কাজ করার কথা বলেছেন জেমি ডে, আমাদের বড় ভাবনা এখন গোল করা নিয়ে। এটা আমাদের বড় একটা সমস্যা এবং সহজে এই রোগ সারার নয়। আমাদের এমন কিছু করতে হবে যাতে ওদের গোল করার ক্ষমতা বাড়ে। ম্যাচের আগে খেলোয়াড়দের ফুরফুরে রাখতে চাই। ট্রেনিং সেশন সাজানো হয়েছে ক্লান্তি দূর করার বিষয় ভেবে। ম্যাচ জিততে হলে গোল করতে হবে। আমি মূলত ফিনিশিং নিয়েই বেশি কাজ করব এই কয়েকদিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App