শেষটা রাঙ্গালো রংপুর

আগের সংবাদ

জেমির যত চিন্তা ফিনিশিং নিয়ে

পরের সংবাদ

শীর্ষে থাকার মিশন চট্টগ্রামের

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১০, ২০২০ , ৯:৫২ অপরাহ্ণ

বঙ্গবন্ধু বিপিএলে আজ দুটো ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের প্রথম ম্যাচে দুপুর ১টা ৩০ মিনিটে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স খেলবে রাজশাহী রয়্যালসের বিপক্ষে। দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্সের বিপক্ষে খেলতে নামবে ঢাকা প্লাটুন। এই ম্যাচটি হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। এই দুটো ম্যাচের মাধ্যমেই শেষ হবে গ্রুপ পর্বের খেলা। এরপর আগামীকাল বিরতি দিয়ে শুরু হবে প্লে-অফের খেলা।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও রাজশাহী রয়্যালসের মধ্যকার দিনের প্রথম ম্যাচটি কাগজে কলমে শুধু নিয়ম রক্ষার ম্যাচ। কারণ এবারের বিপিএলে এ দুদল সবার আগে প্লে-অফ নিশ্চিত করেছে। তবে নিয়ম রক্ষার ম্যাচ হলেও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের জন্য ম্যাচটি গুরুত্বপূর্ণ। কারণ তারা আজকে রাজশাহীকে হারাতে পারলে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি ধরে রাখতে পারবে। আর এরফলে তারা শীর্ষদল হিসেবে প্লে-অফে খেলবে।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এখন পর্যন্ত ১১টি ম্যাচ খেলে ৮টি ম্যাচে জয় পেয়েছে। হেরেছে ৩টি ম্যাচে। তাদের পয়েন্ট ১৬। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা রাজশাহী ১১ ম্যাচ খেলে জয় পেয়েছে ৭টি ম্যাচে। হেরেছে ৪টি ম্যাচে। তাদের পয়েন্ট ১৪। এখন আজ যদি রাজশাহী চট্টগ্রামকে হারায় তাহলে তারা শীর্ষস্থানে চলে যাবে। কারণ চট্টগ্রামের চেয়ে রাজশাহী নেট রান রেটে এগিয়ে আছে। আজকের ম্যাচটি তাই চট্টগ্রামের জন্য শীর্ষস্থান ধরে রাখার মিশন।

এদিকে গ্রুপ পর্বে এ দুদল প্রথম ম্যাচে মুখোমুখি হয় গত ৭ ডিসেম্বর। সে ম্যাচটিতে জয় পায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তারা রাজশাহীকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারায়। ম্যাচটিতে প্রথমে ব্যাট করে রাজশাহী পুরো ২০ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে করে ১৬৬ রান। জবাবে চট্টগ্রাম ১৮ ওভার ৩ বলে ১৭০ রান করে। ওই ম্যাচটির মাধ্যমে এবারের বিপিএলে প্রথম ম্যাচে খেলতে নামেন ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল। তিনি তার রানের ঝড় তুলেছিলেন ম্যাচটিতে। ম্যাচটিতে তিনি ১০ বল খেলে ২৩ রান করেছিলেন। তবে দলকে ম্যাচ জিতিয়ে মাঠ ছেড়েছিলেন চট্টগ্রামের ভারপ্রাপ্ত অধিনায়ক ইমরুল কায়েস। তিনি ৪১ বলে ৬৭ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন।

ওই ম্যাচটিতে রাজশাহী চট্টগ্রামের বিপক্ষে ব্যাটিংয়ে মোটামুটি ভালো করলেও বোলিং দিয়ে কোনো প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। চট্টগ্রামের হয়ে যেই ব্যাট করতে নেমেছিলেন তারা প্রত্যেকেই রাজশাহীর বোলারদের শাসন করেছিলেন। ফলে আজকের ম্যাচে যদি রাজশাহী জয় পেতে চায় তাহলে তাদের বোলিংয়ের দিকে বাড়তি নজর দিতে হবে। রাজশাহী এখন পর্যন্ত যে এগারোটি ম্যাচ খেলেছে তাদের সবগুলোতেই মোটামুটি বিগ স্কোর করেছে। ফলে ব্যাটিংয়ে পদ্মাপাড়ের দলটি এগিয়ে আছে বলা যায়। এখন বোলিংয়ের দিক দিয়ে যদি তারা সমান পারফর্ম করতে পারে তাহলে চট্টগ্রামকে টপকে শীর্ষস্থানে থেকে প্লে-অফে যেতে পারবে।

এসএইচ